সৌদি আরবে প্রবাসী শ্রমিক ও গৃহকর্মীদের জন্য বিশাল সুসংবাদ।

0

রিপোর্টার: হুসাইন আহমাদ

সৌদি আরব সরকার কোনোরকম বাড়তি ফি ছাড়াই ভিসা ও আবাসিক অনুমোদনের মেয়াদ বৃদ্ধি করেছেন। এর ফলে সুবিধা পাবেন বাংলাদেশ সহ বিভিন্ন দেশের শ্রমিক ও গৃহকর্মীরা। পুরো বিশ্বব্যাপী করোনা মহামারীর কারণে যে সব দেশের শ্রমিক বা গৃহকর্মীরা সৌদি আরবে আটকা পড়ে আছেন, এবং আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ থাকার কারণে যারা সৌদি আরবে নিজের কর্মস্থলে ফিরতে পারছেন না, তারা এই সুবিধা পুরোপুরি ভাবে পাবেন। সৌদি আরব সরকার ভিসা ও আবাসিক অনুমোদন বৃদ্ধি করে দিয়েছে আগামী ৩০ শে সেপ্টেম্বর পর্যন্ত।

আরব নিউজের এক প্রতিবেদনে জানানো হয়েছে, বিশ্বব্যাপী করোনা মহামারীর কারণে বিদেশে আটকে পড়া অভিবাসীদের‘রি-এন্ট্রি ভিসা’র বৈধতার মেয়াদ আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বৃদ্ধি করেছে সৌদি আরবের জেনারেল ডিরেস্টরেট অব পাসপোর্ট (জাওয়াজাত) প্রায় এক মাসের মতো এই বর্ধিত মেয়াদ বাড়ানোর জন্য কোনোরকম ফি নির্ধারণ করেননি, সৌদি আরব সরকার।

এদিকে আরো জানানো হয়েছে, সৌদি আরবে অবস্থানকারী বিদেশীগন,যাদের আগমন/বহির্গমন ভিসার মেয়াদ শেষ হয়ে গিয়েছে, তারা এই সুবর্ণ সুযোগটি নিতে পারবেন। এতে আরো জানানো হয়েছে, বৈশ্বিক এই করোনা মহামারির কারণে আন্তর্জাতিক যোগাযোগ নিষিদ্ধ থাকার ফলে অনেকে বিদেশে আটকা পড়ে আছেন। তারা যথাসময়ে সৌদি আরবে ফিরতে পারেননি। এর ফলেই এই নীতি কার্যকর হবে বিদেশি শ্রমিক ও গৃহকর্মীদের জন্য। এবং এছাড়াও যেসব বিদেশিরা সৌদি আরব ত্যাগ করতে পারেননি, কিন্তু এখন তাদের ভিসার মেয়াদও শেষ হয়ে গিয়েছে,ঐ সমস্ত বিদেশীরাও আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এই সুযোগ নিতে পারবেন।

এদিকে আরো জানানো হয়েছে বাণিজ্যিক পেশায় কর্মরত যে সমস্ত বিদেশি সৌদি আরবে ফেরার অপেক্ষায় রয়েছেন তারাও ইকামা বর্ধিতকরণসহ এই সুবিধাটুকু পুরোপুরিভাবে নিতে পারবেন।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে