শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে বলেই দেশে করোনা সংক্রমণ কম হওয়ার বড় কারন: শিক্ষামন্ত্রী ড. দীপু মনি

0

আওয়ার টাইমস্ নিউজ।
শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার বিষয়ে বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, আমাদের শিক্ষাপ্রতিষ্ঠান গুলো বন্ধ থাকার কারণেই করোনা সংক্রমণ কম হওয়ার বড় কারণ।

তিনি বললেন,চলমান করোনাকালীন সময়ে বিশ্বের যেই দেশেই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিয়েছে, সেখানেই করোনা সংক্রমণের হার বেড়ে গিয়েছে। যদিও আমাদের শিক্ষার্থীদের শিক্ষাজীবনে কিছুটা ব্যাহত হচ্ছে, অনেক কষ্ট হচ্ছে, অভিভাবকদের কষ্ট হচ্ছে। তারপরও আমরা আমাদের শিক্ষার্থীদের সার্বিক কল্যাণের কথা বিবেচনা করে যত ধরনের বিকল্প হতে পারে তার সবকিছু নিয়ে কাজ করছি। কাজেই আমাদের শিগগিরই সিদ্ধান্ত নিতে হবে। কারণ আমাদের সময় পার হয়ে যাচ্ছে।

আজ মঙ্গলবার (১৫ জুন) বাংলাদেশের দুপুরে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে কেরানীগঞ্জের জাজিরা মোহাম্মদিয়া আলিয়া মাদরাসায় বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধনকালে শিক্ষামন্ত্রী দিপু মনি এসব কথা বলেন।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে শিক্ষামন্ত্রী আরো বলেন, আমরা কী করে বলব বলেন। আমাদের কারো পক্ষেই বলা সম্ভব না। আমরা তো আশাই করেছিলাম, মার্চ মাসেই দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান গুলো খুলে দিবো। প্রতিদিনই পরিস্থিতি পরিবর্তন হয়ে যাচ্ছে । সরকারের দেওয়া লকডাউন পুরোপুরিভাবে মানলে করোনা সংক্রমণ কমে আসবে। কিন্তু আমরা তো তা মানছি না,
আর এই লকডাউন ঠিক মতো মানছি না বলেই বার বার করোনা পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে।

তিনি বলেন, চলমান করোনা সংক্রমণের যে ঊর্ধ্বগতি এই পরিস্থিতি কীভাবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যায়? বর্তমানে করোনা সংক্রমণের হার প্রায় ১৩ শতাংশেরও বেশি। করোনা বিষয়ে আন্তর্জাতিক পর্যায়ের বিশেষজ্ঞরা বলছেন, ৫ শতাংশের নিচে গেলেই শিক্ষাপ্রতিষ্ঠান খোলার মতো একটা পরিস্থিতি সৃষ্টি হয়।

তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, শিক্ষার্থীদের বলব পড়াশোনা থেকে দূরে সরে যাবেন না। পরীক্ষা যদি না হয় তাহলে পরের ক্লাসে তো উঠতেই হবে। তাই পড়া লিখা ছেড়ে দিলে হবে না।

এদিকে এবছর এএসসি ও এইচএসসি পরীক্ষা হবে কি-না এমন প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, চলমান করোনা পরিস্থিতি দেখে বিবেচনা করা হবে পরীক্ষা হবে কিনা না হবে।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে