আফগানিস্থানে ভয়ঙ্কর ভূমিকম্পে ২৫০ জনের মৃত্যু!

0

আওয়ার টাইমস্ নিউজ।

আন্তর্জাতিক ডেস্ক: রিখটার স্কেলে ৬ দশমিক ১ মাত্রার ভয়ংকর ভূমিকম্পে কেঁপে উঠছে আফগানিস্তান ও তার পার্শ্ববর্তী দেশ পাকিস্তান। ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, ভয়াবহ এই ভূমিকম্প কমপক্ষে ২৫০জন  আফগান নাগরিকের মৃত্যু হয়েছে।

আজ বুধবার (২২ জুন) দিনের শুরুতেই শক্তিশালী এই ভূমিকম্পটি আঘাত হানে আফগানিস্তান ও পাকিস্তানে! এর গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে ৫১ কিলোমিটার।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্স তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দূরে বলে জানিয়েছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস।

এদিকে ইউরোপিয়ান মেডিটেরিয়ান সিসমোলজিক্যাল সেন্টার (ইএসএসসি) জানিয়েছে, ভূমকম্পটির তীব্রতা উৎপত্তিস্থল থেকে ৫০০ কিলোমিটার দূরেও ভয়ংকর ভাবে অনুভূত হয়, এবং তার প্রভাব পড়ে আফগানিস্তান, পাকিস্তানসহ ভারতের অন্তত ১২ কোটি মানুষের ওপর।

অন্যদিকে পাকিস্তানের একাধিক সংবাদ মাধ্যম সূত্রে জানা গিয়েছে, দেশটির রাজধানীর ইসলামাবাদ, লাহোর, কোয়েটা, মুলতানসহ অন্যান্য অঞ্চলেও শক্তিশালী এই ভূমিকম্পের তীব্রতা অনুভূত হয়। কয়েক সেকেন্ড স্থায়ীত্ব থাকা এই ভূমিকম্পে সেখানকার মানুষ আতঙ্কিত হয়ে ছোটাছুটি করে রাস্তায় নেমে আসেন।  

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে