আফগান-তালেবান শান্তি প্রক্রিয়ায় মধ্যস্থতা করতে প্রস্তুত তুরস্ক!

0

আওয়ার টাইমস্ নিউজ।
মঙ্গলবার আঙ্কারায় তুরস্কের ক্ষমতাসীন দল একে পার্টির কেন্দ্রীয় কার্যনির্বাহী বোর্ডের বৈঠক শেষে দলটির মুখপাত্র ওমর সেলিক বলেছেন: আফগানিস্তান এ অঞ্চলে তুরস্কের জন্যে গুরুত্বপূর্ণ একটি দেশ। তাই, তালেবানদের সাথে তাদের সব ধরনের শান্তি প্রক্রিয়ার আলোচনায় মধ্যস্থতা করতে প্রস্তুত আঙ্কারা।

রবিবার কাতারে আফগানিস্তান সরকারের প্রতিনিধি নাদের নাদেরী তালেবানদের সাথে আলোচনায় বলেছিলেন: মার্কিন রাষ্ট্রদূতের প্রস্তাবিত শান্তি পরিকল্পনাকে আমার সরকার মূল্যায়ন করছে। এটি যুদ্ধের অবসান এবং আফগানিস্তানে শান্তি ফিরিয়ে আনার প্রস্তাব।

এর আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের লেখা একটি চিঠি আফগান গণমাধ্যম টোলোনিউজে প্রকাশিত হয়। সেখানে আফগান সরকার ও তালেবানদের মধ্যকার চলমান শান্তিচুক্তির পরবর্তী ধাপের আলোচনা আয়োজন করতে তুরস্ককে প্রস্তাব দেয়া হবে বলে উল্লেখ করা হয়। আফগান প্রেসিডেন্ট আশরাফ গনী বরাবর লেখা ঐ চিঠিতে এ প্রস্তাবের কথা বলা হয়েছে। পাশাপাশি কাবুল ও তালেবানদের মাঝে চলমান শান্তি প্রক্রিয়া সম্পর্কে ওয়াশিংটনের সাধারণ কৌশলের রূপরেখাও প্রকাশ করা হয়।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রী চিঠিতে উল্লেখ করেছেন যে, আসন্ন সপ্তাহে শান্তি প্রক্রিয়াটি চূড়ান্ত করতে অনুষ্ঠিত হতে যাওয়া আফগান-তালেবানদের পরবর্তী ধাপের আলোচনার আয়োজন করতে তুরস্ক সরকারকে প্রস্তাব দেবে আমেরিকা।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের মধ্যস্থতায় গত বছর কাতারের রাজধানী দোহায় প্রথমবারের মতো শান্তি চুক্তির আলোচনায় বসে আফগান সরকার ও তালেবান প্রতিনিধিরা – যেটিকে সমর্থন দেয় তুরস্কসহ বিশ্বের অধিকাংশ দেশ। সূত্র: আনাদোলু এজেন্সি ও ডেইলি সাবাহ।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে