আবারও জাতিসংঘের মহাসচিব নির্বাচিত হলেন অ্যান্তনিও গুতেরেস।

0

আওয়ার টাইমস্ নিউজ।
জাতিসংঘের মহাসচিব হিসেবে দ্বিতীয় মেয়াদে আবারও নির্বাচিত হয়েছেন সাবেক পর্তুগিজ প্রেসিডেন্ট অ্যান্তনিও গুতেরেস। গতকাল মঙ্গলবার ৯ জুন তাকে নির্বাচিত করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। এবার মহাসচিব পদে অন্য কোনো প্রার্থী না থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতাই নির্বাচিত হয়েছেন তিনি।

এর আগে ২০১৭ সাল থেকে জাতিসংঘের মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করে আসছেন ৭২ বছর বয়সী অ্যান্তনিও গুতেরেস। এর আগে তিনি পর্তুগালের প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করে ছিলেন।

জানা গিয়ছে, এ বছর মহাসচিব পদে প্রার্থী ছিলেন কমপক্ষে ১০ জন। কিন্তু ১৯৩টি সদস্য রাষ্ট্রের পক্ষ থেকে এদের কাউকেই আনুষ্ঠানিকভাবে কোন সমর্থন দেয়া হয়নি। এর ফলে তারা কেউই এই পদের আর প্রার্থী হতে পারেননি।

এদিকে দ্বিতীয়বারের মতো জাতিসংঘের মহাসচিব নির্বাচিত করায় এক বিবৃতিতে আন্তোনিও গুতেরেস বলেন, আমার ওপর আস্থা রাখায় নিরাপত্তা পরিষদের কাছে আমি কৃতজ্ঞ।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শপথ নেয়ার কয়েক সপ্তাহ আগে বান কি মুনের স্থলাভিষিক্ত হয়েছিলেন গুতেরেস। প্রথম মেয়াদের একটা বড় সময় ট্রাম্পকে শান্ত রাখতেই তার অনেক সময় কেটেছে‌ ক্ষমতায় আসার পর জাতিসংঘের মূল্যবোধ ও বহুপাক্ষিকতা নিয়ে বারবার প্রশ্ন তুলেছিলেন ট্রাম্প। বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ বেশ কয়েকটি সংস্থার তহবিল কাটছাঁটও করে দেন তিনি।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে