আর্মেনিয়ার ছেড়ে দেয়া শেষ জেলার নিয়ন্ত্রণ নিলো আজারবাইজান।

0

Our Times News

আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় নিশ্চিত করেছে যে, গতকাল (মঙ্গলবার) নাগোর্নো-কারাবাখে আর্মেনিয়ার ছেড়ে যাওয়া শেষ জেলা লাচিনে আজারাইজানের সেনাবাহিনী প্রবেশ করেছে এবং জেলাটির নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে।

আজ (মঙ্গলবার) আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, লাচিন জেলায় আজারবাইজানের পতাকা নিয়ে সেনাবাহিনীর একটি কলাম প্রবেশ করছে।

ত্রিদেশীয় চুক্তিতে আর্মেনিয়া কারাবাখের তিনটি জেলা ছেড়ে দিতে রাজি হয়। আগদাম ও কালবাজারে আগেই প্রবেশ করেছে আজেরি বাহিনী। এবার লাচিন জেলাতেও তারা অবস্থান নিলো। আগের দুটি জেলার মতোই লাচিনের বাসিন্দারা হস্তান্তরের আগেই এলাকা ছেড়ে চলে গেছেন। যাওয়ার সময় সঙ্গে করে তাদের আসবাবপত্র, গবাদি-পশু, এমনকি প্লাস্টিকের পাইপও নিয়ে গেছেন। অনেক গ্রামের বাসিন্দা চলে যাওয়ার আগে নিজেদের বাড়ী পুড়িয়ে দিয়েছেন। সোমবার সন্ধ্যায় দুটি বাড়িতে আগুন দেখা গেছে।

স্থানীয় কর্মকর্তা দাভিত দাবতিয়ান জানান, স্থানীয় লোকদের চলে যেতে সন্ধ্যা ৬টা পর্যন্ত সময় দেয়া হয়েছিলো। তবে আর্মেনিয়া সীমান্তের লাচিন করিডোরের মানুষদের জন্যে এ সময়সীমা প্রযোজ্য ছিলো না। সূত্র: টি্আরটি ওয়ালন্ড ও এএফপি।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে