ভারত সরকার আসামে ৬১০টি মাদ্রাসা বন্ধ করে দিচ্ছে!!

0

Our Times News

ভারতের আসাম রাজ্যে সরকার পরিচালিত ৬১০টি মাদ্রাসা ও ১০০টি টোল (সংস্কৃত স্কুল) বন্ধ করার প্রস্তাব অনুমোদন করেছে রাজ্য সরকার। মাদ্রাসা বোর্ডকে বিলুপ্ত করে রাজ্যের ৬১০ টি মাদ্রাসাকে সাধারণ শিক্ষা প্রতিষ্ঠানে রূপান্তরিত করা হবে। এবং এছাড়াও,রাজ্যের ৯৮টি সংস্কৃত টোলকে শিক্ষাকেন্দ্র,গবেষণাকেন্দ্র এবং গবেষণা ইনস্টিটিউটে রূপান্তরিত করা হবে। গতকাল মঙ্গলবার আসাম রাজ্যের একজন মন্ত্রীর বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস।

আসামের শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্ব শার্মা বলেছেন মাদ্রাসাগুলোর নাম পরিবর্তন করা হবে এবং মাদ্রাসা শব্দটি ফেলে দেওয়া হবে। যাতে উচ্চতর শিক্ষাকেন্দ্র হিসেবে আত্মপ্রকাশ করতে পারে প্রতিষ্ঠানগুলো এবং এ নিয়ে কোনো বিভ্রান্তি না ছড়ায়।

হিমন্ত বিশ্ব শার্মা আরও বলেছেন, গেল রোববার আসাম মন্ত্রিসভা শিক্ষা ব্যবস্থায় সংস্কারের সিদ্ধান্ত নেয়। শিক্ষা ব্যবস্থা ধর্মনিরপেক্ষ করার জন্য এই সমস্ত উচ্চ মাদ্রাসা ও মাদ্রাসাগুলোর সমস্ত কাজ বন্ধ করা হবে। এবং এই ধরনের প্রতিটি প্রতিষ্ঠানকে সাধারণ শিক্ষাপ্রতিষ্ঠানে রূপান্তর করা হবে

এদিকে দীর্ঘ প্রায় সাত যুগ ধরে চলা আসামে মুসলমানদের ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধের ঘোষণায় ব্যাপক পরিমাণে আলোচনা-সমালোচনা চলছে পুরো বিশ্বজুড়ে।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে