ইন্দোনেশিয়ায় যেনো রক্তের বন্যা!

0

আওয়ার টাইমস্ নিউজ।
সম্প্রতি অদ্ভুত একটি দৃশ্য ইন্দোনেশিয়ার জেনগোট এলাকার! রাস্তাজুড়ে লাল পানি থইথই করছে! কিছুদিন আগে দেশটিতে বন্যা হয়। তখন একটি বাটিক ফ্যাক্টরিতে পানি ঢুকে পড়ে লাল হয়ে যায়! এখন ঐ এলাকার রাস্তায় রাস্তায় এ লাল পানি চোখে পড়ছে। দক্ষিণ পেকালোগান শহরের সেন্ট্রাল জাভায় এ বন্যা দেখা গেছে।

টুইটারে ভাইরাল ঐ ছবি দেখে অনেকেই রক্ত ভেবে ভুল করেছে। একজন নেটিজেন এমনো লিখেছেন – এ ছবিগুলো দেখে আমি রীতিমতো ভয় পেয়ে গিয়েছিলাম। ভেবেছিলাম – হয়তো কোনো কারণে রক্তের বন্যা বয়ে গেছে!

আরেকজন লিখেছেন – এ ছবি কোনো মতলববাজের হাতে পড়লেই কেলেঙ্কারি। এ ছবি ব্যবহার করে ভুয়া তথ্য ছড়াতে পারে সে।

পেকালোগান শহরটি বাটিক উৎপাদনে বিখ্যাত। এ শহরে এমন একাধিক কারখানা রয়েছে – যেখানে জামা কাপড়ের উপর বাটিক প্রিন্ট করা হয়। এটি পানি ও রঙ মিশ্রিত এর রকমের ফ্যাব্রিক। ইন্দোনেশিয়ার এটি একটি ঐতিহ্যবাহী পদ্ধতি। অনেকেই এ বাটিক কারখানার উপর ভিত্তি করে জীবিকা নির্বাহ করেন।

শুধু যে শহরের রং লাল হয়ে গেছে – এমন নয়। নদীতে বন্যা পরিস্থিতিতে একাধিক বাটিক কারখানায় ঢুকেছে পানি। আর তাতে বিভিন্ন এলাকার রং হয়েছে বিভিন্ন রকম। গত মাসে বন্যায় পেকালংগানের উত্তরে একটি গ্রামে উজ্জ্বল সবুজ পানি ভর্তি হয়ে গিয়েছিলো। টুইটারে একজন লিখেছেন, কখনো কখনো রাস্তায় বেগুনি পাথর কুঁচিও দেখতে পাওয়া গেছে। ছবিগুলো যে সত্য – ভুয়া নয়, তা নিশ্চিত করেছেন পেকালোগান দুর্যোগ ত্রাণের প্রধান ডিমাস আরগা যুধা। তিনি বলেছেন, বন্যার ফলে বাটিকের লাল রং মিশে পানি লাল হয়েছে। সূত্র: সিএনএন, বিবিসি ও ব্যাংকক পোস্ট।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে