এবারও হজ্বের সুযোগ পাচ্ছেন না বিদেশীরা!

0

আওয়ার টাইমস্ নিউজ।
শনিবার সৌদি কর্তৃপক্ষ বিভিন্ন দেশকে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিয়েছে যে, এবারও করোনাভাইরাস সংক্রান্ত বিধি-নিষেধের কারণে ১৮ থেকে ৬৫ বছর বয়সী শুধু তাদের নাগরিক ও সেখানকার প্রবাসীদের মাঝে যারা করোনার টিকা নিয়েছেন, তেমন মোট ৬০ হাজার মুসলিম হজ করতে পারবেন। এবারের হজ্ব নিয়ে প্রথমদিকে টিকা নেয়া কিছু বিদেশীকে হজের অনুমতি দেয়ার পরিকল্পনা ছিলো। কিন্তু টিকার ধরন ও কার্যকারিতা নিয়ে সন্দেহ এবং করোনার নতুন ধরনের বিস্তার বিবেচনায় তা বাদ দেয়া হয়।

মহামারী শুরুর আগে মক্কা ও মদীনা শরীফাঈনে হজ্ব করতে ২৫ লাখের বেশি লোক জড়ো হতেন। হজ থেকে সৌদী সরকার প্রতি বছর প্রায় ১২০০ কোটি মার্কিন ডলার আয় করতো। কিন্তু করোনাভাইরাসের কারণে এক্ষেত্রে তারা আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে। মধ্য জুলাই থেকে হজ শুরু হবে।

সৌদি যুবরাজ মুহম্মদ বিন সালমানের অর্থনৈতিক সংস্কার পরিকল্পনা মোতাবেক দেশটি ২০২০ সাল নাগাদ ওমরা ও হজযাত্রীদের সংখ্যা দু কোটিতে উন্নীত করতে এবং ২০৩০ সালের মাঝে তা তিন কোটিতে নিয়ে যেতে চেয়েছিলো। এতে ২০৩০ সাল নাগাদ শুধু হজ থেকেই ৫০ বিলিয়ন রিয়েল (১৩.৩২ বিলিয়ন মার্কিন ডলার) আয়ের লক্ষ্য নির্ধারণ করেছিলো সৌদি সরকার। কিন্তু করোনাভাইরাসের কারণে এ পরিকল্পনা বাস্তবায়ন করা যাচ্ছে না। সূত্র: সৌদি প্রেস এজেন্সি, রয়টার্স, দ্য ডেইলি স্টার, দ্য গার্ডিয়ান ও পার্সটুডে।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে