এবার ওমানও আলোচনা শুরু করেছে ইসরাইলি কর্মকর্তাদের সঙ্গে।

0

রিপোর্টার: মোর্শেদ আলম

ইসরাইলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার বিরুদ্ধে আরব ও মুসলিম বিশ্বে ক্ষোভ ছড়িয়ে পড়েছে। কিন্তু এমন পরিস্থিতিতে ইসরাইলি কর্মকর্তাদের সঙ্গে আলোচনা শুরু করেছে মধ্যপ্রাচ্যের দেশ ওমান।

সম্প্রতি ওমানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ইউসুফ বিন আলাউই বিন আবদুল্লাহ ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী গবি আশকানাজির সাথে ফোনে কথা বলেছেন বলে জানিয়েছে ওমানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

সোমবার এক বিবৃতিতে বিন আব্দুল্লাহ নিশ্চিত করেন, মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তির প্রচেষ্ঠা হিসেবে ও শান্তি আলোচনাকে সামনে এগিয়ে নিয়ে যেতে চায় ওমান। একই সাথে ফিলিস্তিনিদের বৈধ দাবি আদায়ের লক্ষে ও পূর্ব জেরুসালেমকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চায় ওমান।

বিবৃতি বলা হয়, বিন আব্দুল্লাহ এসময় ফিলিস্তিনের ফাতাহ গ্রুপের কেন্দ্রীয় মহাসচিব জিব্রিল রাজউব এর সাথেও কথা বলেছেন।

উল্লেখ্য আমিরাত ও ইসরাইল চুক্তি স্বাক্ষরিত হওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা ও তার বিশেষ উপদেষ্টা জারেড কুশনার বলেছেন, ইসরাইলের সঙ্গে অন্য দেশগুলোর সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণা আগামী দিনগুলোতে আসছে।

মনে করা হচ্ছে, নভেম্বরে মার্কিন নির্বাচনের আগেই ওমান সরকার ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তিতে আসতে পারে। ওমান এরই মধ্যে আমিরাত-ইসরাইল চুক্তির প্রতি সমর্থন জানিয়েছে।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে