কসোভোর প্রেসিডেন্ট হলেন ভিউসা উসমানী!

0

আওয়ার টাইমস্ নিউজ।
গতকাল (সোমবার) ১২০ আসনের সংসদে ভোটাভুটিতে ৭১ ভোট পেয়ে ইউরোপের মুসলিম, বলকান ও সংসদীয় সরকার শাসিত দেশ কসোভোর সপ্তম ও দ্বিতীয়া প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন আইনজীবী, রাজনীতিবিদ ও সংসদ-স্পিকার ভিউসা উসমানী সাদরিউ (৩৮)। এতে ১১টি ভোট বাতিল হয়। এছাড়া, দু বিরোধী দল এবং জাতিগত সার্বীয় সংখ্যালঘু দল এ ভোটাভুটি বয়কট করে। পরে মিসেস সাদরিউ প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন। আগামী পাঁচ বছর তিনি দেশটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন। দেশটির স্বাধীনতা যুদ্ধের নেতা হাশেম থাচীর বিরুদ্ধে হেগের বিশেষ আদালতে যুদ্ধাপরাধ ও মানবতার বিরুদ্ধে অপরাধে জড়িত থাকার অভিযোগ আনা হলে, তিনি নভেম্বরে প্রেসিডেন্ট পদে ইস্তফা দেয়ার পর, অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন মিসেস সাদরিউ। তাঁর স্বামীর নাম প্রিন্দন সাদরিও। তিনি দু মেয়ের মা।

কসোভোয় প্রেসিডেন্ট পদটি আলঙ্কারিক হলেও উছমানী সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়কের পদে বহাল থাকার পাশাপাশি পররাষ্ট্রনীতি নির্ধারণেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন। তিনি সার্বিয়ার সাথে সম্পর্ক স্বাভাবিক করার আলোচনা আবার শুরু করার প্রতিশ্রুতি দিয়েছেন; যদিও প্রধানমন্ত্রী অ্যালবিন কুর্তি বলেছেন: এ ধরনের কোনো পরিকল্পনা তার সরকারের নেই।

১৯৯০-এর দশকের বলকান যুদ্ধের জেরে বহু টানাপড়েন ও চড়াই-উৎরাইয়ের পর ২০০৮ সালে কসোভো স্বাধীনতা ঘোষণা করে। বিশ্বের শতাধিক দেশ কসোভোকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দিলেও এখনও সার্বিয়া, রাশিয়া ও চীনের মতো দেশগুলো দেশটিকে স্বীকৃতি দেয়নি। সূত্র: আল-জাজিরা, পার্সটুডে ও অন্যান্য।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে