কার্যকর ব্যবস্থা না নিলে দক্ষিণ এশিয়ার মধ্যে প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্ফোরণ ঘটতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

0

নিজস্ব প্রতিবেদক:

পুরো পৃথিবীব্যাপী মরনব্যাধী করোনাভাইরাসের সংক্রমণ প্রায় ছয় মাস হতে চলেছে। এখন পর্যন্ত পৃথিবীর ইতিহাসে সবচেয়ে ভয়ংকর এই মহামারীর কে নিয়ন্ত্রণে আনার কোন ভ্যকসিন আবিষ্কার করতে পারিনি বিশ্ব বিজ্ঞানীরা।
এটি এমন এক ভাইরাস, যা এক অঞ্চলে সংক্রমণ বিস্তারের মাত্রা কমলেও বাড়ছে আবার অন্য অঞ্চলে। এদিকে দক্ষিণ এশিয়ার দেশগুলোতে এই ভয়ঙ্কর ভাইরাসটির সংক্রমণ খুবই দ্রুতগতিতে বাড়ছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, অল্প সময়ের মধ্যে কার্যকর ব্যবস্থা নেওয়া না হলে সামনের দিনগুলোতে এই দক্ষিন এশিয়ার দেশগুলোর জন্য আরও ভয়ংকর বিপদে পড়ার জোরালো সম্ভাবনা রয়েছে পুরো পৃথিবীজুড়ে শনাক্ত হওয়া এই ঘাতক করোনাভাইরাসে সংক্রমিত রোগীর সংখ্যা এখন পর্যন্ত ৯০ লাখ ছাড়িয়েছে। এবং এর মধ্যে সুস্থ হয়েছেন প্রায় ৪৭ লাখের অধিক । মৃত্যু বরন করেছেন অনন্ত ৪ লাখ ৭০ হাজার মানুষ।

দক্ষিণ এশিয়ায় এখন পর্যন্ত করোনা সংক্রমিত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে সাড়ে সাত লাখের উপরে, এবং মৃত্যুবরণ বরন করেছেন প্রায় ২০ হাজারেরও বেশি মানুষ। এই অঞ্চলে করোনা সংক্রমিত সুস্থ হওয়া রোগীর সংখ্যা দাঁড়িয়েছে এই পর্যন্ত প্রায় ৩ লাখ ৫৭ হাজারেরও অধিক। কিন্তু এ ভয়ংকর মহামারির মোকাবিলায় দক্ষিণ এশিয়ার দেশগুলোর নেওয়া এই দুর্বল পদক্ষেপ নিয়ে মোটেও সন্তুষ্ট নন বিশেষজ্ঞরা। তারা জানিয়েছেন, জোরদার ব্যবস্থা গ্রহণ না করা হলে পরিস্থিতি ক্রমেই রূপ নিয়ে সম্পূর্ণ নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে