কিরগিজিস্তানের সংসদ ও প্রেসিডেন্ট প্রাসাদ দখল করে নিয়েছে বিক্ষোভকারীরা।

0

Our Times News

কিরগিজিস্তানের রাজধানী বিশকেকে সরকার-বিরোধী ব্যাপক বিক্ষোভ চলছে। এরইমধ্যে বিক্ষোভকারীরা দেশটির সংসদ ভবন ও প্রেসিডেন্ট প্রাসাদ দখল করে নিয়েছে।

গত রবিবার কিরগিজিস্তানের সংসদ নির্বাচনের ফলাফল বাতিলের দাবিতে বিক্ষোভ করে বিক্ষুব্ধ জনতা, আর সেই বিক্ষোভ এখন সরকার পতনের পর্যায়ে চলে গিয়েছে।

রুশ সংবাদমাধ্যম পার্সটুডের খবরে বলা হয়েছে,কিরিগিজ
বিক্ষোভকারীরা গতকাল মঙ্গলবার সকালেই প্রেসিডেন্ট প্রাসাদের প্রধান ফটক ভেঙে ফেলে,ওই প্রাসাদটি কম্পাউন্ডে দেশটির নিরাপত্তা বিভাগের সদর দপ্তর অবস্থিত। বিক্ষুব্ধ বিক্ষোভকারীদের আক্রমণের মুখে পড়ে নিরাপত্তা প্রহরীরাও তাদের অবস্থান ছেড়ে চলে যায়। 

এ সময় বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট প্রাসাদের কম্পাউন্ডে অবস্থিত আরো একাধিক ভবনে আগুন লাগিয়ে দেয়। এরপর তারা কিরগিজিস্তানের সাবেক প্রেসিডেন্ট আলমাজবেক আতামবায়েভকে কারাগার থেকে মুক্ত করে নিয়ে আসে।

পার্সটুডের খবরে আরো বলা হয়েছে, কিরগিজিস্তানের বর্তমান প্রেসিডেন্ট সুরোনবাই জিনবেকভেল সঙ্গে দ্বন্দ্বের পর তাকে দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত করা হয়। এর ফলে তাকে গত আগস্ট মাসে কারাদণ্ড দেয়া হয়েছিল। 

এদিকে উত্তাল বিক্ষোভের মধ্যে প্রেসিডেন্ট সুরোনবাই কোথায় আছেন তা এখন পর্যন্ত জানা যায়নি। কিন্তু রুশ বার্তা সংস্থা স্পুটনিক জানিয়েছে, প্রেসিডেন্ট সুরোনবাইয়ের মুখপাত্র জানিয়েছেন, প্রেসিডেন্ট রাজধানী বিশকেকেই অবস্থান করছেন।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে