চীনের মোকাবেলায় ভারত মহাসাগরে ১২০টি যুদ্ধজাহাজ মোতায়েন!

0

Our Times News

চীন সরকার দীর্ঘদিন ধরেই এশিয়ায় বিস্তীর্ণ এলাকায় নিজেদের প্রভাব বাড়ানোর চেষ্টা করে আসছে। যদিও আগে এই বিষয়টির প্রতি খুব একটা নজর না দিলেও এবার কিন্তু চীন সরকারের মোকাবিলায় বিভিন্ন ধরনের প্রস্তুতি নিচ্ছে ভারত ও তার সহযোগী রাষ্ট্রগুলো।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, আজ শুক্রবার চীন ভারত মহাসাগরে ১২০ টিরও বেশিযুদ্ধজাহাজ মোতায়েন করেছে বলে উল্লেখ করেছেন চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত।

গ্লোবাল ডায়লগ সিকিউরিটি সামিটে বক্তব্যকালে চীনের প্রসঙ্গে তিনি বলেন, এই অঞ্চলের বেশিরভাগ দেশেই তাদের অর্থনৈতিক স্বার্থে যোগাযোগ ব্যবস্থা আরও উন্নত করতে চাচ্ছে। এবং তারা তৈরি করছে বিভিন্ন পরিকাঠামোও। তিনি আরো বলেন ভৌগোলিক অবস্থানের সুযোগ নিয়ে প্রায় সব দেশই নিজেদের দেশের উন্নয়নের স্বার্থে একে অপরের উপর প্রভাব বিস্তার লাভ করতে চাচ্ছে। এর ফলেই ইন্দো-স্পেসিফিক রিজিয়নে প্রভাব বিস্তারেরও প্রতিযোগিতা শুরু হয়ে গিয়েছে। ঠিক এমন পরিস্থিতি অনুমান করেই সেখানকার বিভিন্ন প্রকল্পে সাহায্য করার জন্য ভারত মহাসাগরের ১২০টির বেশি রণতরী মোতায়েন করছে অন্যান্য দেশগুলো।

এদিকে কনটেস্টিং দ্য ইন্দো স্পেসিফিক ফর গ্লোবাল ডমিনেশন’ শীর্ষক ওই আলোচনা সভায় গ্রহণ করে চিন সরকারের চরম সমালোচনা করেন ভারতীয় এই চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত।

গেল কয়েক বছর ধরে চীনের অর্থনীতি ও সামরিক শক্তি আগের তুলনায় অনেক বৃদ্ধি পেয়েছে। চীন সরকারের ক্ষমতা বৃদ্ধির চেষ্টা দেখে অন্য দেশগুলোও নিজেদের শক্তি বাড়াতে সব রকম ‌প্রস্তুতি নিচ্ছে।

অন্যদিকে ভারত-সহ অন্যান্য দেশগুলোও বিভিন্ন প্রকল্পে সাহায্য করতে ভারত মহাসাগরে ১২০টিরও বেশি রণতরী মোতায়েন করেছে। এজন্যই এখন পর্যন্ত এই লাকায় শান্তির পরিবেশ বজায় রয়েছে।

(তথ্য সূত্র: সংবাদ প্রতিদিন)

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে