তালেবান সরকারকে স্বীকৃতি দেয়ার সময় এখনও আসেনি: রাশিয়া

0

আওয়ার টাইমস্ নিউজ।

আন্তর্জাতিক ডেস্ক: গতকাল (শুক্রবার) রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত তাসকে দেওয়া এক সাক্ষাৎকারে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন: আফগানিস্তানের অন্তর্বর্তী তালেবান সরকারকে স্বীকৃতি দেয়ার সময় এখনও আসেনি। তালেবান কর্মকর্তাদের স্বীকৃতি দেয়ার ক্ষেত্রে তাড়াহুড়ো করা ঠিক হবে না। আফগান পরিস্থিতি কোনদিকে মোড় নেয় – তার ওপর নির্ভর করে এ বিষয়ে ইতিবাচক সিদ্ধান্ত নিতে হবে। অন্তর্ভুক্তিমূলক একটি সরকার গঠন, সন্ত্রাসবাদের হুমকি ও মাদকদ্রব্যের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নেয়ার মতো বিষয়গুলোতে তালেবান তার প্রতিশ্রুতি কতোখানি রক্ষা করে, তা দেখার পর স্বীকৃতি দেয়ার প্রশ্নে সিদ্ধান্ত নিতে হবে।

এবং এ ব্যাপারে আমরা ক্রমান্বয়ে অবশিষ্ট বিশ্ব সমাজের সাথে মিলে তালেবান গোষ্ঠীকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞার তালিকা থেকে বাদ দেয়ার পথে আগাবো- যা স্বয়ংক্রিয়ভাবে আফগানিস্তানের নয়া সরকারকে স্বীকৃতি দেয়ার পথ খুলে দেবে। তবে স্বীকৃতি না দিলেও কাবুলস্থ রুশ দূতাবাসের মাধ্যমে মস্কো আফগানিস্তানের নয়া সরকারের সাথে যোগাযোগ রক্ষা করে যাবে।

উল্লেখ্য, আফগানিস্তানের তালেবান সরকারের মুখপাত্র যাবীহুল্লাহ মুজাহিদ সম্প্রতি তাদের সরকারকে স্বীকৃতি দিতে মস্কোর প্রতি আহ্বান জানান। দৃশত রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ সে আহ্বানের জবাবে এসব কথা বললেন।

সূত্র: খালিজ নিউজ ও তাস।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে