তুরস্কের সঙ্গে কাতারের নতুন ১০ চুক্তি।

0

Our Times News

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আছ-ছানীর তুরস্ক সফরে তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের সঙ্গে তাঁর রুদ্ধদ্বার বৈঠক হয়। এরপর গতকাল (বৃহস্পতিবার) আঙ্কারায় তুরস্কের প্রেসিডেন্সিয়াল প্যালেসে তুরস্কের সঙ্গে নতুন ১০টি চুক্তিতে সই করেছে কাতার।

দু দেশের মধ্যকার চুক্তির আওতায় তুর্কি স্টক এক্সচেঞ্জ বর্সা ইস্তাম্বুলের ১০% শেয়ার কিনে নিয়েছে কাতার। কাতারের কাছে ইস্তাম্বুলের বিলাসবহুল শপিং মল ইস্তিনি পার্কের শেয়ার হস্তান্তরের জন্যে আরেকটি চুক্তি সই হয়েছে। এছাড়া, ইস্তাম্বুল গোল্ডেন হর্ন প্রজেক্টে যৌথ বিনিয়োগের জন্যে দু দেশের মাঝে একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

বিশ্ব রাজনীতিতে কাতার তুরস্কের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত। সামরিক, রাজনৈতিক ও অর্থনৈতিক দিক থেকে দু দেশ একই সূত্রে গাঁথা।

২০১৭ সালে সউদী জোট যখন কাতারের বিরুদ্ধে অবরোধ আরোপ করে, তখন তুরস্ক কাতারের সমর্থনে এগিয়ে আসে। বলা চলে, তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান একাই সউদী জোটের কাতারবিরোধী অবরোধ ব্যর্থ করে দেন।

কাতারবিরোধী ঐ অবরোধ প্রত্যাহারে ১৩ দফা দাবি তুলে ধরেছিল সউদী জোট। ইতোমধ্যে উল্লেখযোগ্য ছিলো – আল-জাজিরা টেলিভিশন বন্ধ করে দেয়া, কাতার থেকে তুরস্কের সামরিক ঘাঁটি প্রত্যাহার করা এবং মুসলিম ব্রাদারহুডের সঙ্গে সম্পর্ক ছিন্ন করা। তবে এসব দাবি প্রত্যাখ্যান করে উল্টো রিয়াদের আঞ্চলিক প্রতিপক্ষ তুরস্কের দিকে আরো বেশি ঝুঁকে পড়ে কাতার। সূত্র: ইয়েনি শাফাক ও আল-জাজিরা।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে