তুরস্ক-কাতারের যৌথ মহড়া শুরু! তুরস্ক-ইরান-পাকিস্তানে আবারও চালু হচ্ছে ইকো ট্রেন।

0

আওয়ার টাইমস্ নিউজ।
গেল মঙ্গলবার থেকে পারস্য উপসাগরের উপকূলীয় এলাকায় দু দেশের সামরিক সম্পর্ক আরো জোরদার করতে এবং রণশক্তি বাড়াতে ‘আল আদিদ-২০২১’ শীর্ষক যৌথ সামরিক মহড়া শুরু করেছে তুরস্ক ও কাতার; চলবে ৩১শে মার্চ পর্যন্ত।

গত ডিসেম্বরের মাঝামাঝিতেও তুরস্ক ও কাতার সামরিক মহড়ায় অংশ নেয়। তখন মহড়ার একটি পর্ব অনুষ্ঠিত হয় দোহার এক জনবহুল এলাকায়। সেখানে তারা সন্ত্রাসবাদ মোকাবেলার কৌশল রপ্ত করতে অনুশীলন চালায়।

২০১৭ সালে এ দু দেশের মাঝে সামরিক সম্পর্ক জোরদার হয় এবং দু দেশ সামরিক চুক্তি করে। এ চুক্তির ভিত্তিতে কাতারে সামরিক ঘাঁটি গাড়ে তুরস্ক এবং নিয়মিতভাবে যৌথ মহড়া চালিয়ে আসছে।

এদিকে, পরশু (৪ঠা মার্চ) থেকে তুরস্ক, ইরান ও পাকিস্তানের ভেতরে আবার চালু হচ্ছে, ইকো পণ্যবাহী ট্রেন।

এ ঘটনাকে স্বাগত জানিয়েছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খানের অর্থ ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা আব্দুর রাজ্জাক দাউদ। গতকাল তিনি জানান, ন’ বছর পর, মালবাহী ট্রেন চালু হতে যাচ্ছে। একদিক থেকে সফর শেষ করে গন্তব্যে পৌঁছাতে সময় লাগবে ১২ দিন এবং একটি ট্রেনে ৭৫০ টন পণ্য পরিবহন করা যাবে। তিন দেশের মাঝে ইকো ট্রেন চালু মূলত বন্ধুত্বের নিদর্শন। ইরান, পাকিস্তান ও তুরস্কের মাঝে পণ্য পরিবহনের বিষয় নিয়ে অনেক কাজ বাকি। অনেক পথ পাড়ি দিতে হবে। ট্রেন চালু করায় আমি সিনেটর ও রেলমন্ত্রী আযম স্বাতিকে খোশ আমদেদ জানাই। আমি আমাদের রপ্তানিকারকদের বিকল্প এ পথের লাভ তুলে নিতে আহ্বান জানাবো্। সূত্র: গালফ নিউজ, দ্য সিয়াসত ডেইলি ও পার্সটুডে।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে