তুর্কি সেনাদের আফগানিস্তান ছাড়তে হবে: তালেবান।

0

আওয়ার টাইমস্ নিউজ।
মার্কিন ও ন্যাটো সেনারা আফগানিস্তান থেকে চলে যাওয়ার পর, কাবুল বিমানবন্দর পরিচালনার তুরস্কের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে তালেবান।

বৃহস্পতিবার দোহাভিত্তিক তালেবান এক মুখপাত্র সুহেল শাহীন বলেছেন: ২০ বছর ধরে তুরস্ক ন্যাটোর অংশ ছিলো। ফলে, আমেরিকার সাথে ২০২০ সালের ২৮শে ফেব্রুয়ারি হওয়া চুক্তি মোতাবেক, তুরস্কের সেনাদের আফগানিস্তান ছাড়তে হবে। তুরস্ক একটি ইসলামী দেশ। আফগানিস্তানের সাথে ঐতিহাসিক সম্পর্ক রয়েছে তুরস্কের। ভবিষ্যতে যখন আমরা নতুন ইসলামী সরকার গঠন করবো, তখন তাদের সাথে ঘনিষ্ঠ ও ভালো সম্পর্কের প্রত্যাশা করি।

তুর্কি এক কর্মকর্তা জানান, তুরস্ক ও আমেরিকার কর্মকর্তারা এ বিষয়ে সম্ভাব্য সব দিক নিয়ে আলোচনা করেছেন। ওয়াশিংটন কিছু বিষয়ে রাজি হয়েছে। আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্তের পর, তুরস্কের তরফ থেকে কাবুল বিমানবন্দরের নিরাপত্তা নিশ্চিত করার প্রস্তাব দেয়া হয়। ন্যাটো ও আমেরিকার সাথে এ বিষয়ে আলোচনা চলছে। তবে মার্কিন কর্মকর্তারা বলছেন, তুর্কি সরকার এজন্যে শর্তারোপ করছে – যা আগামী সপ্তাহে দু দেশের শীর্ষ নেতার বৈঠকে সমাধান হতে পারে।

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর, বিভিন্ন দেশ তাদের দূতাবাসের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। অস্ট্রেলিয়া ইতোমধ্যে কাবুলে তাদের দূতাবাস বন্ধ করে দিয়েছে। এ বিষয়ে আমেরিকা ও তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিক্রিয়া জানা যায়নি। তবে পেন্টাগন এক বিবৃতিতে জানিয়েছে, মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বৃহস্পতিবার তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকারের সাথে দ্বিপক্ষীয় সহযোগিতা ও আঞ্চলিক ইস্যু নিয়ে আলোচনা করেছেন।

২০২০ সালে ট্রাম্পের আমলে আমেরিকা ও তালেবানের মাঝে হওয়া চুক্তি মোতাবেক, ১লা মে’র মাঝে আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহার করার কথা। কিন্তু বর্তমান প্রেসিডেন্ট বাইডেন এপ্রিলে বলেছেন: ৯/১১ হামলার ২০শ বার্ষিকীতে সেনা প্রত্যাহার শেষ হবে।

ইতোমধ্যে আফগানিস্তানের ব্যাপক অঞ্চল দখলে নিয়েছে তালেবান যোদ্ধারা।

বিশ্লেষকরা বলছেন: বিদেশী সেনা চলে গেলে, তালেবানরা আফগানিস্তানের ক্ষমতা দখল করে নেবে।

জাতিসংঘের তথ্য বলছে, আফগানিস্তানের ৫০ থেকে ৭০% এলাকা এখন তালেবানের নিয়ন্ত্রনে। কাবুল থেকে মাত্র ৩০ কিঃমিঃ দূরে রয়েছে তারা। সূত্র: আল-জাজিরা ও রয়টার্স।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে