দক্ষিণ আফ্রিকায় মুসলিমদের সাথে নামাজ আদায় করলেন দেশটির প্রেসিডেন্ট সিরিল রামাফোসা!

0

আওয়ার টাইমস্ নিউজ।
দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা দেশটির রাজধানী কেপটাউনের আথলোনে মুসলিমদের সাথে ইফতার করেছেন। 

জানা গিয়েছে, গতকাল বৃহস্পতিবার (০৬ মে) সন্ধ্যার দিকে ইফতার করার পর মাগরিবের নামাজেও তিনি অংশ গ্ৰহন করেন তিনি। সংবাদ আনাদুলু এজেন্সি।

আফ্রিকাতে মুসলিম কমিউনিটির আয়োজিত এই ইফতার অনুষ্ঠানে প্রেসিডেন্ট সিরিল রামাফোসা বর্ণবাদের বিরুদ্ধে আন্দোলনে মুসলমানদের বিরাট অবদানের কথাও স্বীকার করেন। এবং বর্ণবাদের বিলোপের ফলেই দক্ষিণ আফ্রিকায় গণতন্ত্র ফিরে এসেছে বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে দক্ষিণ আফ্রিকার মুসলিম সম্প্রদায়ের উদ্দেশ্য প্রেসিডেন্ট রামাফোসা বলেন, আমি জানি, বর্ণবাদবিরোধী আন্দোলনে এই সম্প্রদায়কে মারাত্মক খেসারত দিতে হয়েছে। এরপরেও মুসলিমরা মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে।

তিনি আরো বলেন দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী আন্দোলনে বহু মুসলমান অংশ নিয়েছিলেন। তাদের মধ্যে নেলসন ম্যান্ডেলার সাথে জেল খেটেছেন আহমেদ খাতরাদা। সাথে মুসলিম আইনজীবী আদুল্লাহ ওমরও এই আন্দোলনে সক্রিয় ভূমিকা পালন করেন। এবং ১৯৯৪ সাল থেকে ২০০৪ সালে মৃত্যুর আগ পর্যন্ত তিনি মন্ত্রিসভার সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

প্রেসিডেন্ট রামাপোসা তার আলোচনায় বিশ্বব্যাপী চলমান করোনা পরিস্থিতিতে দেশটির মুসলিম কমিউনিটির অবদানের কথা উল্লেখ করে বলেন আমাদের স্বাধীনতা সংগ্রামে সময়ে এই এথলন মুসলিম কমিউনিটি একটি বিশেষ গুরুত্বপূর্ণ এলাকা হিসেবে বিরাট ভূমিকা পালন করেছেন।

উল্লেখ্য: দক্ষিণ আফ্রিকায় ছয় কোটি জনসংখ্যার মধ্যে তিন শতাংশ মুসলমান রয়েছে।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে