দখলদার ইয়াহুদী ইসরাইলের সঙ্গে সম্পর্কোন্নয়নে এরদোয়ানের ইঙ্গিত!

0

Our Times News

শুক্রবার (২৫ ডিসেম্বর) ইস্তান্বুলে বাদ জুমা সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান বলেন: ইসরাইলের শীর্ষস্থানীয় লোকদের সঙ্গে আমাদের সমস্যা। তাদের সঙ্গে কোনো ইস্যু না থাকলে, আমাদের সঙ্গে তাদের সম্পর্ক অন্য রকম হতে পারতো। ফিলিস্তিন নীতিমালা আমাদের রেড লাইন। আমাদের জন্যে ইসরাইলের নির্মম ফিলিস্তিন নীতিমালা অগ্রহণযোগ্য। আমরা আমাদের সম্পর্কগুলো আরেকটু ভালো অবস্থানে নিতে চাই।

বিভিন্ন গণমাধ্যমের খবর মোতাবেক, উভয় দেশের মাঝে সম্পর্কোন্নয়নে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলীয়েভ কোশেশ করছেন। আজারবাইজান সম্প্রতি আর্মেনিয়ার সঙ্গে কারাবাখ যুদ্ধে জয় পেয়েছে। তুরস্ক ও ইসরাইলের ড্রোন ও প্রতিরক্ষা ব্যবস্থার ব্যবহার তাদের বিশেষ সহায়তা করেছে।

ইসরাইলি সংবাদ মাধ্যম ওয়াল্লা জানিয়েছে, আজারবাইজানের প্রেসিডেন্ট আলীয়েভ গত সপ্তাহে এরদোয়ানকে ফোন করে ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বাড়াতে বলেন। আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রী জেইহান বেইরামুভ ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী গাবি আশকেনাজির সঙ্গে একই বিষয়ে কথা বলেন। আজারবাইজান চায় – ইসরাইল ও তুরস্ক তাদের কূটনৈতিক সম্পর্ক বাড়াক।

উল্লেখ্য, ২০১৮ সালে তুরস্ক ও ইসরাইল যার যার রাষ্ট্রদূত প্রত্যাহার সত্ত্বেও তাদের মাঝে শক্তিশালী বাণিজ্যিক সম্পর্ক রয়েছে; যদিও গত কয়েক বছর ধরে বিভিন্ন ইস্যুতে তাদের মাঝে তীব্র বিরোধ তৈরি হয়েছে। ফিলিস্তিনের কাছ থেকে জোর করে দখল করে পশ্চিম তীরে অবৈধ বসতি নির্মাণ, গাজা অবরোধ ও ফিলিস্তিনীদের চিকিৎসা ইস্যুতে ইসরাইলি কার্যক্রমের তীব্র নিন্দা জানিয়েছে তুরস্ক। সূত্র: মিডলইস্ট আই ও ডেইলি সাবাহ।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে