ধর্ষণের সাজা মৃত্যুদণ্ড মানতে নারাজ জাতিসংঘ।

0

রিপোর্টার: সাইফুল ইসলাম।

ধর্ষণের সাজা মৃত্যুদণ্ডের সমালোচনা করেছে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ও চিলির সাবেক প্রেসিডেন্ট মিশেল ব্যাচেলেট।

আলজেরিয়া, মরক্কো, বাংলাদেশ, ভারত, নাইজেরিয়া, পাকিস্তান ও তিউনেশিয়াসহ বেশ ক-টি দেশে ধর্ষণ রীতিমতো মহামারী আকার ধারণ করায় মৃত্যুদণ্ড নিয়ে আলোচনা শুরুর পর গতকাল (বৃহস্পতিবার) জাতিসংঘের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে ব্যাচেলেট বলেছেন: ধর্ষণ ঘৃণিত অপরাধ হলেও সাজা হিসেবে মৃত্যুদণ্ড যথাযথ নয়। যারা এমন ঘৃণিত কাজ করে, তাদেরকে এ কঠোর সাজা দেয়া সন্তোষজন হতে পারে। তবে আমাদের অবশ্যই সীমা ছাড়ানো উচিত নয়। মৃত্যুদণ্ডের পক্ষে মূল যুক্তি দেয়া হচ্ছে – ধর্ষণ প্রতিরোধ করা। তবে সত্যিকার অর্থে অন্য সাজার চেয়ে মৃত্যুদণ্ড অপরাধ বেশি প্রতিরোধ করে বলে কোনো প্রমাণ নেই, বরং প্রমাণ রয়েছে, সাজার কঠোরতার চেয়ে এর নিশ্চয়তা অপরাধ প্রতিরোধ করে। অধিকাংশ দেশের প্রধান সমস্যা হচ্ছে – যারা যৌন সহিংসতার শিকার, তাদের প্রথম ধাপেই বিচার পাওয়ার সুযোগ নেই।

উল্লেখ্য, নারী নির্যাতন ও ধর্ষণ প্রতিরোধে নাইজেরিয়ার আইন সংশোধন করা হয়েছে। বাংলাদেশের রাষ্ট্রপতি ধর্ষণের জন্যে মৃত্যুদণ্ড প্রবর্তনে নারী ও শিশু নির্যাতন (প্রতিরোধ) আইন সংশোধন করে একটি অধ্যাদেশ জারি করেছেন। পাকিস্তানের জনসাধারণ ফাঁসীর আহ্বান জানিয়েছেন। আরো অনেক দেশে মৃত্যুদণ্ডের আবেদন জানানো হয়েছে। সূত্র: ইউএন নিউজ।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে