নাগোর্নো-কারাবাখ নিয়ে চলমান যুদ্ধে নিহত অন্তত ৫ হাজার: পুতিন

0

রিপোর্টার: সাইফুল ইসলাম।

অবশেষে নাগোর্নো-কারাবাখ নিয়ে আজারবাইজান-আর্মেনিয়ার যুদ্ধ প্রসঙ্গে দীর্ঘ বিবৃতি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট পুটিন; জানালেন, নিহতের সংখ্যা অন্তত ৫ হাজার!

গতকাল (বৃহস্পতিবার) একটি টেলিভিশন বিবৃতিতে পুতিন বলেন: আজারবাইজান ও আর্মেনিয়া দু দেশের সঙ্গেই প্রতিদিন যোগাযোগ রাখছি আমি। দিনে একাধিকবার ফোনে কথা হচ্ছে দু দেশের রাষ্ট্রপ্রধানের সঙ্গে। এ যুদ্ধে কোনো পক্ষকেই সমর্থন করছি না। যুদ্ধ যেনো দ্রুত থামে, তজ্জন্যে সব রকম প্রচেষ্টা চালাচ্ছি। অ্যামেরিকাকেও রাশিয়ার সঙ্গে সমঝোতা আলোচনায় অংশ নিতে আহ্বান জানাই।

উল্লেখ্য, আজই (শুক্রবার) মার্কিন সচিব মাইক পম্পেও-র সঙ্গে আজারবাইজান ও আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক হওয়ার কথা। গতকাল তাদের সঙ্গে বৈঠকে বসেছিলেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।

কারাবাখের অস্বীকৃত প্রশাসন যুদ্ধে ক্ষয়ক্ষতির একটি হিসেব দিয়েছে। তাদের বক্তব্য – বৃহস্পতিবার পর্যন্ত ৮৭৪ জন সেনা এবং ৩৭ জন সাধারণ মানুষের মৃত্যু হয়েছে শুধুমাত্র নাগোর্নো-কারাবাখে। আজারবাইজান জানিয়েছে, সেখানে ৬১ জন সাধারণ মানুষের মৃত্যু হয়েছে। তবে সেনা মৃত্যুর কোনো সংখ্যা জানানো হয়নি। আর্মেনিয়া কিছু দিন আগে জানিয়েছিল, যুদ্ধে হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। পুটিন জানিয়েছেন, আমার কাছে যা খবর রয়েছে, তাতে অন্তত ৫ হাজার মানুষের মৃত্যু হয়েছে।

মৃতের সংখ্যা লাফিয়ে বাড়ছে। কেননা, দু দেশই যুদ্ধবিরতি মানতে চাইছে না।

গতকাল পুটিন যখন এ বিষয়ে কথা বলছেন, তখনো দু দেশের মাঝে তীব্র যুদ্ধ চলছে। আজারবাইজান জানিয়েছে, আর্মেনিয়া তিনটি ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে আজারি শহর লক্ষ্য করে। অন্যদিকে, আর্মেনিয়ার অভিযোগ – মারতুনি শহর এবং সংলগ্ন গ্রামে শেলিং করেছে আজারবাইজান।

এদিকে, গতকাল রুশ প্রেসিডেন্টের আবাসিক প্রাসাদ ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন: কারাবাখ সংকট নিরসনের আলোচনায় আজারবাইজান ও আর্মেনিয়া – উভয় দেশ চাইলেই কেবল তুরস্ক অংশ নিতে পারে। তুরস্ক মধ্যস্থতা করার যে প্রস্তাব দিয়েছে, সে সম্পর্কে রাশিয়ার পক্ষে সিদ্ধান্ত নেয়া সম্ভব নয়, বরং এটি এমন একটি সিদ্ধান্ত – যা আসতে হবে বাকু ও ইয়েরেভানের তরফ থেকে থেকে। এর আগে দু দেশ যুদ্ধবিরতির ব্যাপারে যে সমঝোতায় পৌঁছেছিলো, তা এখনো কেউ মেনে চলেনি। সূত্র: ডয়চে ভেলে ও পার্সটুডে।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে