প্রথম দিনই ট্রাম্পের করা মুসলিম নিষেধাজ্ঞা তুলে নিলেন জো বাইডেন!

0

আওয়ার টাইমস্ নিউজ।
মার্কিন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন শপথ নেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই অনেকগুলো নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন। এসব আদেশের মধ্যে প্যারিস জলবায়ু চুক্তিতে ফেরা, বিশ্ব স্বাস্থ্য সংস্থায় নতুন করে ফিরে আসা, বিশ্ব মুসলিম সম্প্রদায়ের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেয়া ও মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ বন্ধ করা সহ মোট ১৫টি গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৭ সালে দায়িত্ব গ্রহণের কিছু দিন পরই ৭,টি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেন। এরপর থেকেই তা মুসলিম নিষেধাজ্ঞা হিসেবে পরিচিত হয়ে যায়। কিন্তু অন্যদিকে নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউজে তার অভিষেকের কয়েক ঘণ্টার ভিতরেই ট্রাম্পের করা মুসলিম নিষেধাজ্ঞা বাতিলের নির্বাহী আদেশে স্বাক্ষর করেন। ফলে দীর্ঘদিন ধরে নিষিদ্ধ হয়ে থাকা মুসলিম দেশগুলোর নাগরিকরা আবারো যুক্তরাষ্ট্রের ভিসার জন্য আবেদন করতে পারবেন।

এদিকে নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের নতুন করে নেওয়া এসমস্ত পদক্ষেপ মার্কিন যুক্তরাষ্ট্রকে নতুন করে আবারও ‘বিশ্ব মোড়লের’ স্থানে ফিরিয়ে নেবে বলে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর বিশ্লেষণ বলা হচ্ছে।

জো বাইডেন তার শপথ নেওয়ার অনুষ্ঠানেই বলেছেন, “বিশ্ববাসী আজ আমাদের সবাইকে দেখছে। আমেরিকা কতোটা কঠিন পরীক্ষার সম্মুখীন হয়েছিল। এখন আমরা আরও শক্তিশালী হয়ে সেই কঠিন পরিস্থিতি থেকে বেরিয়ে এসেছি। আমরা আবারও আমাদের চুক্তিগুলোতে ফিরে যাব এবং পুরো বিশ্ববাসীর সাথে নতুন করে আবারও সংযুক্ত হবো।’

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে