বাকস্বাধীনতা প্রতিষ্ঠায় মহানবীর কার্টুন পুনঃপ্রকাশের দাবি ডেনমার্কের রাজনৈতিক দলের।

0

রিপোর্টার: সাইফুল ইসলাম।

শ্রেণী কক্ষে রাসুলে পাকের (সল্লাল্লাহুতা’লা ’আলাইহি ওয়া সাল্লাম) যে কার্টুন প্রদর্শনের অপরাধে নিহত হয় সামুয়েল পাতি – ঐ কার্টুনটি পুনঃপ্রকাশের দাবিতে প্রচার শুরু করেছে ডেনমার্কের একটি চরম-ডানপন্থী দল দ্য নিউ রাইট। তবে স্থানীয় গণমাধ্যম এ নিয়ে দ্বিধাদ্বন্দ্বে আছে।

দ্য নিউ রাইটের নেতা পারনিল ভারমুন্ড বলেন: সামুয়েল পাতিকে হত্যার কারণে আমরা এ প্রচার শুরু করেছি। আমরা তার পরিবার ও বাকস্বাধীনতার প্রতি সমর্থন জানাতে এমনটা করছি। অবশ্য এটা প্রকাশ করা সম্ভব হবে কিনা, তা আমি নিশ্চিত নই। তবে সমাজে বাকস্বাধীনতা প্রতিষ্ঠায় রাজনীতিক হিসেবে আমি দায়বদ্ধতা অনুভব করি।

ড্যানিশ সংসদে ১৭৯টি আসনের মাঝে মাত্র ৪টি আসন রয়েছে অভিবাসী বিরোধী দ্য নিউ রাইট পার্টির। তাদের ওয়েবসাইট জানিয়েছে, ডেনমার্কের পত্রিকায় শার্লি এবদোর কার্টুন প্রকাশের জন্যে তারা তহবিল সংগ্রহ করছে। দলটির এমন প্রচারে মিশ্র প্রতিক্রিয়া দেখিয়েছে ডেনমার্কের গণমাধ্যমগুলো।

ডেনমার্কের ট্যাবলয়েড এক্সট্রাব্লাডেট’র সম্পাদক পল মাডসেন বলেছেন: আমরা কার্টুনের বিজ্ঞাপন দেখার পরই সিদ্ধান্ত নেবো; এর আগে নয়। আমরা মুসলিম সন্ত্রাসবাদের নিন্দা করি এবং ফ্রান্স ও বাকস্বাধীনতার শতভাগ সমর্থন করি। তবে সেটা অবশ্যই আমাদের ঝুঁকিপূর্ণ কর্মীদের বিষয়গুলো সচেতনভাবে বিবেচনায় নিয়ে।

উল্লেখ্য, ২০০৫ সালে ডেনমার্কের একটি সংবাদপত্রে মহানবী হযরত মুহাম্মাদ মুস্তাফার (সল্লাল্লাহুতা’লা ’আলাইহি ওয়া সাল্লাম) ব্যঙ্গচিত্র প্রকাশিত হয়। এরপর মুসলিম জাহানে প্রতিবাদের ঝড় ওঠে। তাদের সমর্থনে পরের বছর শার্লি এবদোসহ আরো বিভিন্ন ইউরোপীয় সংবাদপত্র ঐ কার্টুন পুনঃপ্রকাশ করে। সূত্র: এএফপি ও আল-আরাবিয়া।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে