বিদেশেও উইঘুর মুসলিমদের উপর চীনের কঠিন নজরদারী!

0

রিপোর্টার: সাইফুল ইসলাম।
আওয়ার টাইমস্ নিউজ: গেল মঙ্গলবার নিউজ উইকে জিনলি ইয়াং ও ডলকুন ইসা এক মতামতে লিখেছেন: দেশে-বিদেশে নিজের নাগরিক ও সমালোচকদের অনুসরণ করতে নজরদারীর জটিল এক জাল বিছিয়ে রেখেছে চীন। আর এটা করতে গিয়ে শুধু রাষ্ট্র পরিচালিত পদ্ধতিই নয়, বরং বেসরকারি কোম্পানিগুলোকেও ব্যবহার করা হচ্ছে। বিদেশে থাকা উইঘুররাও এ নজরদারীর সম্মুখীন হচ্ছেন।

সম্প্রতি এ বিষয়ে আরো একটি আকর্ষণীয় ঘটনা সামনে এসেছে। আইপিভিএম নামের এক সার্ভেইল্যান্স ইন্ডাস্ট্রি পাবলিকেশন নিউ ইয়র্ক টাইমসকে ক্লাউড কম্পিউটিং ব্যবসার জন্যে আলীবাবার ওয়েবসাইট সম্পর্কে কিছু তথ্য জানায়। সেখানে দেখা যায়, ক্লায়েন্টরা কীভাবে ছবি ও ভিডিও দিয়ে উইঘুর ও অন্যান্য তুর্কি মানুষের মুখ শনাক্ত করতে সফটওয়্যারটি ব্যবহার করতে পারে। এ ফিচার আলীবাবার সফটওয়্যারের ভেতরেই নির্মিত।

চীনা সব কোম্পানিই রাষ্ট্র ও প্রদেশের পরিষেবায় কাজ করতে আইন দ্বারা বাধ্য। যারা উইঘুরদের তদারকি করতে সহায়তা করেন, তারাও এতে আছেন। যখন নিউ ইয়র্ক টাইমস বিষয়টি সম্পর্কে আলীবাবাকে জিজ্ঞেস করে, তখন সংস্থাটি তার ওয়েবসাইট সম্পাদনা করে উইঘুর ও অন্যান্য তুরস্কের মুখের উল্লেখগুলো সরিয়ে দিয়েছে! এ সফটওয়্যার কেন তৈরি করা হয়েছে, তা প্রকাশ করেনি আলীবাবা! সূত্র: নিউজ উইক ও নিউ ইয়র্ক টাইমস।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে