বিশ্বে সামরিক শক্তিতে বাংলাদেশের উন্নতি, শীর্ষ দশে রয়েছে পাকিস্তান!

0

আওয়ার টাইমস্ নিউজ।
আন্তর্জাতিক গ্লোবাল ফায়ার পাওয়ার গবেষণা প্রতিষ্ঠান ২০২১ সালের মিলিটারি র‍্যাংকিং প্রকাশ করছে। প্রকাশিত এই র‍্যাংকিংয়ে ব্যাপক উন্নতি হয়েছে আরব আমিরাত ও এশিয়ার পরমাণু শক্তিধর দেশ পাকিস্তানের।

অন্যদিকে বিশ্বের ১৩৮টি দেশের মধ্যে বাংলাদেশে অবস্থান ৪৫ তম। গ্লোবাল ফায়ার পাওয়ার (জিএফপি) নামের এ আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠানের ‘২০২১ : মিলিটারি স্ট্রেন্থ র‍্যাংকিং’ তালিকায় ৫০টিরও বেশি মাপকাঠির ভিত্তিতে এ সামরিক শক্তিমত্তার সূচকে স্কোর দেওয়া হয়েছে। সেখানে বাংলাদেশ ০.৭৪৯৭ শক্তিসূচক স্কোর নিয়ে ৪৫তম অবস্থানে আছে।

এদিকে অন্যান্য বছরের মতো এ বছরেও সামরিক শক্তিতে শীর্ষ অবস্থান দখল করে রেখেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এবং দ্বিতীয় অবস্থানে রয়েছে রাশিয়া। তৃতীয় স্থানে চীন ও চতুর্থ স্থানে ভারত এবং পঞ্চম স্থানে জাপান।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সামরিক শক্তিতে পাকিস্তানের অবস্থান ১০ নম্বরে, আরব আমিরাতের অবস্থান ৩৬, ও মিয়ানমারের অবস্থান ৩৮ নম্বর, এবং সর্বশেষ ১৩৮ নম্বরে রয়েছে ভুটান।

র‍্যাংকিং প্রকাশকারী গবেষণা প্রতিষ্ঠান গ্লোবাল ফায়ার পাওয়ার জানিয়েছে, এ র‍্যাংকিং তালিকার ক্ষেত্রে প্রত্যেকটি দেশের সামরিক সরঞ্জামের সংখ্যার পাশাপাশি সামরিক সরঞ্জাম কতখানি বৈচিত্র্যপূর্ণ, সেটিও বিবেচনায় নেওয়া হয়েছে।

এ তালিকার শীর্ষ ১০ এ অবস্থান করা দেশগুলোর নাম দেওয়া হলো। ১) যুক্তরাষ্ট্র, ২) রাশিয়া) ৩ চীন) ৪) ভারত, ৫) জাপান) ৬) দক্ষিণ কোরিয়া, ৭) ফ্রান্স ৮) যুক্তরাজ্য ৯) ব্রাজিল ও ১০) পাকিস্তান।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে