ভারতীয় নৌবাহিনীকে কারিগরি সহায়তা দেবে তুরস্ক!

0

আওয়ার টাইমস্ নিউজ।
গেল সোমবার হিন্দুস্তান টাইমস জানিয়েছে, ভারতের একটি রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানকে ম্যামথ নাভাল সাপোর্ট বা যুদ্ধ-সহায়ক ৫টি জাহাজ বানাতে কারিগরি সহায়তা দেবে তুরস্ক।

তুরস্কের সেরা পাঁচটি শিপইয়ার্ডের মালিকদের প্রতিষ্ঠিত টিএআইএস (টার্কিস অ্যাসোসিয়েটেড ইন্টারন্যাশনাল শিপইয়ার্ডস) ৪৫ হাজার টনের ৫টি বহর-সহায়ক জাহাজ ডিজাইন করা ও নির্মাণে ২০১৯ সালের মে’তে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সহযোগী দরপত্র পেয়েছে। দু বিলিয়নের বেশি ডলারের এ চুক্তির আওতায় আনাদোলু শিপইয়ার্ড ডিজাইন তৈরি, কারিগরি সহায়তা এবং প্রধান মেশিনারী সরঞ্জাম (কেএমই) সরবরাহ করছে। আগামী ৪ বছরের ভেতরেই প্রথম জাহাজটি সার্ভিসে আসবে বলে আশা করা হচ্ছে। এরপর প্রতি ১০ বা ১২ মাসে একটি করে জাহাজ নির্মাণ শেষ হবে। প্রতিটি জাহাজ হবে ২৩০ মিটার দীর্ঘ এবং ৪৫ হাজার টন ভারী। এসব জাহাজ যুদ্ধ-জাহাজের জন্যে তেল ও রসদ সরবরাহে ব্যবহৃত হয়।

ভারতের দক্ষিণের শহর বিশাখাপত্তমে অবস্থিত হিন্দুস্তান শিপইয়ার্ড লিমিটেড (এইচএসএল) আশা করছে, বহর-সহায়ক ৫টি জাহাজ (এফএসএস) বানাতে এ বছরের শেষের দিকে দেশটির নৌবাহিনীর কাছ থেকে তারা অর্ডার পাবে। ‘ভারতীয় নৌবাহিনী থেকে অর্ডার পেলেই তুরস্কের প্রতিষ্ঠানটির সাথে চুক্তি করবে এইচএসএল। সব কিছু ঠিক থাকলে ২০২১ সালের অক্টোবরেই তা সম্পন্ন হবে। ভারতীয় কয়েকটি বিক্রেতা প্রতিষ্ঠানও এতে যুক্ত হতে পারে।’ – নাম প্রকাশ না করার শর্তে এ কথা জানিয়েছেন এ বিষয়ে সরাসরি ধারণা থাকা একজন। সূত্র: হিন্দুস্তান টাইমস, ইয়েনি শাফাক ও ডেইলি সাবাহ।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে