ভূমধ্যসাগরে তুরস্কের বিরুদ্ধে ইসরাইলের-নেতৃত্বে জোটের মহড়া!

0

আওয়ার টাইমস্ নিউজ।
ভূমধ্যসাগরের নিয়ন্ত্রণ নিয়ে তুরস্কের বিরুদ্ধে ইসরাইল, গ্রীস ও সাইপ্রাস জোট গঠন করে ঐ সাগরে নৌমহড়া চালিয়েছে।

ইসরাইলি সেনাবাহিনী বলছে – তিন দেশের মাঝে সহযোগিতা বাড়াতে এ মহড়া চালানো হয়েছে। সবশেষ চুক্তির অংশ হিসেবে তিন দেশেরই বিরোধপূর্ণ সম্পর্ক রয়েছে তুরস্কের সাথে।

আল-জাজিরা জানিয়েছে, বৃহস্পতিবারের ঐ মহড়াটির নেতৃত্ব দিয়েছে ইসরাইল। তবে এতে ফ্রান্সেরও সম্পৃর্ক্ততা ছিলো।

ওখানে যুদ্ধকালীন সাবমেরিন মোকাবেলা, সাগরে অন্বেষণ ও উদ্ধার কার্যক্রমের মহড়া চলে। এতে অংশ নেয় ঐ দেশগুলোর যুদ্ধ জাহাজ, সাবমেরিন ও হেলিকপ্টার। ইসরাইলি নৌবাহিনী এতে সাবমেরিন-ধ্বংসক এসএএআর ৪.৫ ক্লাস মিসাইল ফ্রিগেট নিয়ে মহড়া দেয়।

সম্প্রতি ক-মাসে ইসরাইল, গ্রীস ও সাইপ্রাস সম্পর্ক জোরদারে কয়েকটি পরিকল্পনা ও পদক্ষেপ নেয়া হয় – যেসবে রয়েছে টিকা উৎপাদন, বৈদ্যুতিক তার ও সাগরের নিচে গ্যাস পাইপ তৈরি।

গ্রীক নৌবাহিনী জানিয়েছে, এ মহড়ার প্রধান উদ্দেশ্য হচ্ছে সম্প্রতি সাগরে যেসব চ্যালেঞ্জ দেখা যাচ্ছে, তা মোকাবেলা করা। একই সাথে মিত্র রাষ্ট্রগুলোর সাথে যৌথভাবে কাজ করার অভিজ্ঞতা অর্জন এবং বোঝাপড়া বাড়ানো।

পূর্ব ভূমধ্যসাগরে তেল-গ্যাস অনুসন্ধান নিয়ে গ্রীস ও সাইপ্রাসের সাথে সম্পর্কের অবনতি ঘটে তুরস্কের। পাশাপাশি তুরস্কের বিতর্কিত দ্বীপ নিয়ে গ্রীস ও সাইপ্রাসের সাথে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছে। যখনই প্রতিবেশী দেশগুলোর সাথে উত্তেজনার পারদ চরমে, ঠিক তখনই এসে আগুনে ঘি ঢালছে ইসরাইল। সূত্র: আল-জাজিরা।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে