মিয়ানমারের আটক নেতাদের মুক্তির আহ্বান জো বাইডেনের!

0

আওয়ার টাইমস্ নিউজ।
বার্মিজ সামরিক বাহিনীর দখল করা ক্ষমতা ছেড়ে দেওয়া উচিত এবং তাদের উচিত সরকার দলীয় প্রধান অং সাং সুচি ও তার দলের আটককৃত আইনজীবী ও কর্মী ও কর্মকর্তাদের মুক্তি দেওয়া। টেলিযোগাযোগের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া এবং সহিংসতা থেকে বিরত থাকতে হবে, বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন জানান,মিয়ানমারের সেনাবাহিনীকে ক্ষমতা ছাড়তে এবং গত সপ্তাহের অভ্যুত্থানে আটক কর্মকর্তা ও রাজনৈতিক নেতাকর্মীদের মুক্তি দেওয়ার জন্য মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করতে আহ্বান জানিয়েছেন তিনি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, সম্প্রতি সামরিক অভ্যুত্থানে আটক অং সান সু চিসহ রাজনৈতিক নেতাদের মুক্তি দেওয়ার কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গতকাল বৃহস্পতিবার বিকেলে প্রেসিডেন্ট বাইডেন তার প্রথম বৈদেশিক নীতির ভাষণে এ আহবান জানিয়েছেন।

গত বছরের নভেম্বরে মিয়ানমারে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে অনিয়মের অভিযোগ তুলে গত সপ্তাহের সোমবার মিয়ানমারের সশস্ত্র বাহিনীর প্রধান মিন অং হ্লাইং ক্ষমতা হাতে নেন। ওই নির্বাচনে সু চির দল নিরঙ্কুশ জয় পেয়েছিল।

জো বাইডেন আরও বলেন, এ বিষয়ে কোনো সন্দেহ থাকতে পারে না যে, গণতন্ত্রে কখনই জোর করে জনগণের ইচ্ছার বিরুদ্ধে কিছুই করা সম্ভব নয়। সেই সঙ্গে বিশ্বাসযোগ্য নির্বাচনের ফলাফলকে মুছে ফেলার চেষ্টা করা উচিত নয়।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে