মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞার সুপারিশ জাতিসংঘের!

0

আওয়ার টাইমস্ নিউজ।
ইউরোপীয় ইউনিয়নের অনুরোধে এক বিশেষ অধিবেশেন গতকাল শুক্রবার মানবাধিকার কাউন্সিলে একটি প্রস্তাব গৃহীত হয়।মিয়ানমারে সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে চলমান টানা বিক্ষোভ ঠেকাতে ব্যাপক বল প্রয়োগ করছে মিয়ানমারের পুলিশ।

জাতিসংঘের মানবাধিকার কর্মকর্তা অ্যান্ড্রু টমাস মিয়ানমারের বিরুদ্ধে নিষেধাজ্ঞার সুপারিশ জানিয়েছেন। তিনি আরও জানান, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের উচিত অবিলম্বে মিয়ানমারের ওপর আর্থিক সামরিক ও ভ্রমণ সংক্রান্ত নিষেধাজ্ঞা জারি করা।

গত মঙ্গলবার মিয়ানমারের সঙ্গে সব ধরনের উচ্চ পর্যায়ের রাজনৈতিক সম্পর্ক স্থগিত করছে নিউজিল্যান্ড। একই সঙ্গে দেশটি মিয়ানমারের সামরিক নেতাদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করছে দেশটি।

জাতিসংঘে মিয়ানমারের স্থায়ী রাষ্ট্রদূত মিন্ট হু জানান, আসিয়ানে অন্তর্ভুক্ত দেশ ও জাতিসংঘের সঙ্গে সমন্বয় বজায় রেখে চলেছেন। দেশের ( মিয়ানমারের) গণতান্ত্রিক রূপান্তরে আমরা কেউই বাধা হতে চাই না।

ফেসবুকের উদ্ধৃতি দিয়ে সংবাদ মাধ্যম বিবিসি জানিয়েছে, ক্ষমতা গ্রহণের পর থেকে মিয়ানমারের সামরিক বাহিনী ‘ভুল তথ্য ছড়িয়ে যাচ্ছে’ তাই তাদের পরিচালিত বিষয়বস্তুগুলোর দৃশ্যমানতা ছেঁটে দিচ্ছে তারা।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে