মিয়ানমারে সামরিক সরকার বিরোধী বিক্ষোভে পুলিশের গুলিতে ২ জন নিহত!

0

আওয়ার টাইমস্ নিউজ।
মিয়ানমারে আজ রবিবারও বিক্ষোভে গুলি চালিয়েছে পুলিশ। এতে দুইজন নিহত হয়েছেন এবং বহু আহত হয়েছেন। শনিবারও বিক্ষোভে পুলিশের গুলিতে এক বিক্ষোভকারীর মৃত্যু হয়। খবর রয়টার্সের।

আজ মিয়ানমারের দাউই শহরে দেশটির পুলিশ বাহিনী গুলি চালিয়ে একজনকে হত্যা করেছে। এসময় বেশ কয়েকজন আহত হয়েছেন। দাওয়ে ওয়াচের সংবাদমাধ্যম জানিয়েছে, কমপক্ষে এক ব্যক্তি নিহত হয়েছেন এবং এক ডজনেরও বেশি আহত হয়েছেন।

ইয়াঙ্গুনের মূল শহরটিতেও পুলিশ গুলি চালিয়েছে এবং বুকে গুলিবিদ্ধ অবস্থায় একজনকে হাসপাতালে আনা হলে তার মৃত্যু হয়।

অভ্যুত্থানের এক মাস আজ। তিন সপ্তাহের বেশি সময় ধরে বিক্ষোভ চলছে। জরুরি অবস্থা জারি ও দমনের হুমকি দিলেও থামেনি বিক্ষোভকারীরা। আজ রোববার সকালে অর্ধশতাধিক বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে নিরাপত্তাবাহিনী।

পুলিশ ও ক্ষমতাসীন সামরিক কাউন্সিলের মুখপাত্রের মন্তব্য নেওয়ার জন্য ফোন করা হলেও কেউ সাড়া দেয়নি বলে রয়টার্স জানিয়েছে।

নভেম্বরের সাধারণ নির্বাচনে অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) ব্যাপক জয় পেলেও তার স্বীকৃতি না দিয়ে সেনাবাহিনী নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে ১ ফেব্রুয়ারি ক্ষমতা দখল করে। নির্বাচিত নেত্রী সু চি ও এনএলডির অধিকাংশ নেতাকে গ্রেপ্তার করে কারাবন্দি করে রাখে। এর পর থেকেই মিয়ানমারজুড়ে অস্থিরতা চলছে।

অভ্যুত্থানের পর থেকে তিন সপ্তাহেরও বেশি সময় ধরে প্রায় প্রতিদিন সামরিক শাসন বিরোধী বিক্ষোভ হচ্ছে। কোনো কোনো দিন বিক্ষোভে লাখো প্রতিবাদকারী যোগ দিয়েছেন। পশ্চিমা দেশগুলো অভ্যুত্থানের নিন্দা করেছে, কয়েকটি দেশ সীমিত নিষেধাজ্ঞাও আরোপ করেছে।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে