যুক্তরাষ্ট্রের প্রথম মুসলিম ফেডারেল বিচারক হলেন জাহিদ কুরাইশি!

0

আওয়ার টাইমস্ নিউজ।
বিশ্বের উন্নতম প্রভাবশালী দেশ মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সর্বপ্রথম মুসলিম ফেডারেল বিচারক হিসেবে নিয়োগ পেয়েছেন পাকিস্তানি বংশোদ্ভূত জাহিদ কুরাইশি। আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, দেশটির ২৪৪ বছরের ইতিহাসে এই প্রথম কোনো মুসলিম ফেডারেল বিচারক হলেন।

এ প্রতিবেদনে আরো বলা হয়েছে, বৃহস্পতিবার সিনেটে ৮১-১৬ ভোটে নিউ জার্সির ডিসট্রিক্ট জাজ নির্বাচিত হন পাকিস্তানি বংশোদ্ভূত এই মার্কিন নাগরিক।

জানা গিয়েছে, পাকিস্তানি বংশোদ্ভূত জাহিদ কুরাইশী নিউইয়র্ক সিটিতে জন্ম গ্রহণ করেন। বড় হয়েছেন নিউ জার্সিতে। ২০১১ সালের দিকে একটি ল ফার্মে যোগ দিয়ে ক্যারিয়ার শুরু করলেও ২০১১ সালের সেপ্টেম্বরে সন্ত্রাসী হামলার পর সেনাবাহিনীতে নিয়োগ পান। সরকারি আইনজীবী হিসেবে সেই তার পথচলা শুরু।

যুক্তরাষ্ট্রের বিচার ব্যবস্থায় বৈচিত্র্য আনতে গত মার্চে কুরাইশের সঙ্গে আরও ১০ জন বিচারককে মনোনীত করা হয়েছিল, যাদের মধ্যে ছিলেন নারী, কৃষ্ণাঙ্গ এবং এশীয়-আমেরিকান নাগরিক।

এর আগে গত মঙ্গলবার নিউ জার্সি ও কলোরাডোর বেঞ্চের জন্যও বাইডেন মনোনীত বিচারকদের নিয়োগ অনুমোদন করে সিনেট।‌‌

কুরাইশিরর বাবা নিসার ১৯৭০ সালে পাকিস্তান থেকে নিউইয়র্ক যান। এবং সেখানে তিনি দীর্ঘদিন চিকিৎসা সেবার সঙ্গে যুক্ত ছিলেন।

গত বছর মহামারী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়ায় নিজের ছেলের এই ঐতিহাসিক সাফল্য দেখে যেতে কিছু পারলেন না। কুরাইশীর বাবা করোনায় আক্রান্ত হয়ে গত বছর এপ্রিলে তিনি মৃত্যুবরণ করেন। জানা যায়, করোনায় আক্রান্ত হওয়ার আগ পর্যন্ত তিনি দেশটির তৃণমূল অঞ্চলের মানুষকে চিকিৎসা দিয়ে গিয়েছেন।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে