যুদ্ধ চালিয়ে যাবেন বলে ঘোষণা: আজারবাইজান প্রেসিডেন্টের।

0

নিজস্ব প্রতিবেদক।

আজারবাইজানের সেনাবাহিনী আর্মেনিয়ার বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে কামান থেকে বিরতিহীন গোলা নিক্ষেপ করেছে। এবং ধ্বংস করে দেওয়া হচ্ছে আর্মেনিয়ার জাবরাইল এলাকার বিভিন্ন স্থাপনা। জানা গিয়েছে আর্মেনিয়ার উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলের দিকে ভয়াবহ সংঘাতের তীব্রতা আরও বেড়েই চলছে।

আর্মেনিয়ার সেনাবাহিনীরা ও আজারবাইজানের আগদাম অঞ্চলের বেশ কয়েকটি গ্রামের ঘর বাড়ি গুঁড়িয়ে দেয়েছে।

সেই সোভিয়েত ইউনিয়নের দুই রাষ্ট্র ১৯৮৮ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত ভয়াবহ যুদ্ধের পর যুদ্ধবিরতিতে সম্মত হলেও দুটি দেশ নতুন করে আবারও ভয়াবহ যুদ্ধে জড়িয়েছে, দুই দেশের এই যুদ্ধের স্পষ্ট কোন কারণ এখন পর্যন্ত জানা যায়নি। কিন্তু আজারবাইজানের প্রেসিডেন্ট বলেছেন, আর্মেনিয়া কোন শর্ত ছাড়াই বিতর্কিত অঞ্চল না ছাড়া পর্যন্ত যুদ্ধ তিনি যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন। অন্যদিকে লড়াইয়ের মাধ্যমে শান্তি ফেরানোর কথা বলেছেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিন্যান।
তিনি আরো বলেন, আমাদের মূল লক্ষ্য হচ্ছে পরিস্থিতির যাতে উন্নতি হয় সে ব্যবস্থা করা, এবং আমরা পুনরায় শান্তি স্থিতিশীলতা ফেরাতে আমরা কাজ করেই যাবো।

এদিকে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলকহাম আলিয়েভ জানিয়েছেন, আমরা দীঘদিন ধরে বিরোধপূর্ণ অঞ্চলটির সমস্যা সমাধানের জন্য বার বার সমঝোতার কথা বলে আসছি। কিন্তু‌ এই সমস্যাটি অবশ্যই ১৯৯২ সালে গঠিত ইউরোপের নিরাপত্তা সংস্থার মাধ্যমেই সমাধান করতে হবে।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে