রাখাইনে আরো একটি গ্রাম পুড়িয়ে দিয়েছে মিয়ানমার সেনাবাহিনীর দল।।

0

Our Times News

গেল ৩ সেপ্টেম্বর) বৃহস্পতিবার রাতে রাখাইনের কিউকতাও এলাকার একটি গ্রাম আগুনে পুড়িয়ে দিয়েছে মিয়ানমারের সেনাবাহিনী। এর সাথে সেখানকার স্থানীয় দুইজন নিরপরাধ ব্যক্তিকে নির্বিচারে গুলী করে হত্যা করা হয়। নির্বিচারে হত্যায় শিকার হওয়া স্বজনদের বরাতে এ তথ্য জানিয়েছে থাইল্যান্ড ভিত্তিক সংবাদমাধ্যম দ্য ইরাওয়াদ্দি।

এদিকে জানা গিয়েছে মিয়ানমার সেনাদের হামলায় শিকার হওয়া ভুক্তভোগী কো মং নিন্ত উইনের বাবা ইউ নিও মাং হ্লা জানিয়েছেন, আমার ছেলে মোটরসাইকেলে করে কাজ থেকে বাড়ি ফিরছিলেন। কিন্তু হঠাৎ সে বিকেল ৫টার সময় কিউকতাওয়ে সেনাবাহিনীদের সামনে পড়ে। হঠাৎ গ্রামের পাশেই একটি বিস্ফোরণ হলে সাথে সাথে সাথে পাল্টা হামলা চালায় সেনারা।

পরে সাথে সাথেই সেনাবাহিনীরা তাদের ট্রাকগুলো দিয়ে পুরো গ্রাম ঘিরে ফেলে এবং গ্রামবাসীকে অল্প সময়ের মধ্যে ঘরবাড়ি ছেড়ে অন্যত্র চলে যেতে যেতে বলা হয়। কিছুক্ষণ পরেই সেনাবাহিনীর দলটি স্থানীয়দের মানুষের ঘরের সমস্ত মালামাল লুট করে স্থানীয়দের বাড়িগুলোতে আগুন ধরিয়ে দেয়।

থাইল্যান্ডের সংবাদমাধ্যম দ্য ইরাওয়াদ্দির মাধ্যমে জানা গিয়েছে গ্রামটির অন্তত ৪০০টি ঘরের মধ্যে ২০০টিরও বেশি আগুনে পুড়ে ছাই করে দিয়েছে বলে জানিয়েছেন ইউ নিও মাং হ্লা। তিনি আরো বলেন, আমার মনে হয় ২০০টির বেশি ঘর জ্বালিয়ে দেয়ছে সেনারা।

আমাদেরকে এর তালিকাও করতে দেবে না তারা। এরই মধ্যে অনেকেই গ্রাম ছেড়ে পালিয়ে গিয়েছে। সৌভাগ্যবশত কিছু ঘর পুড়েনি,এর কারণ হচ্ছে গ্রামের লোকজন দ্রুত এসে আগুন নিভিয়ে ফেলে। সেনারা আগুন নিভাতে দিচ্ছিল না বলেছিল, কেউ আগুন নেভানোর চেষ্টা করলে তাকে গুলী হত্যা করা হবে।

এদিকে মিয়ানমারের সেনাবাহিনী এবারও ইচ্ছাকৃত হামলা ও অগ্নিসংযোগের অভিযোগের বিষয়টি সম্পূর্ণ অস্বীকার করেছে। সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল জাও মিন তুন এক সংবাদ বিজ্ঞপ্তিতে দাবি করেন, রাস্তার পাশে পুঁতে রাখা বোমার মাধ্যমে সেনাবাহিনীর ওপর অতর্কিত হামলা চালান আরাকান আর্মি সদস্যরা। এই হামলার ফলে পুলিশের দুই সদস্য আহত হয়েছেন। গেল ৫ সেপ্টেম্বর শুক্রবার সকালে ঘটনাস্থল থেকে স্থানীয় দু’জনের লাশ ও একটি বন্দুক উদ্ধার করা হয়। নিহত ব্যক্তিদের শরীরে গুলিবিদ্ধ হওয়ার ক্ষতচিহ্ন রয়েছে। লাশ দু’টি ময়নাতদন্তের জন্য কিউকতাওয়ে পাঠানো হয়েছে বলে জানানো হয়।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে