সাবেক কর্মকর্তাদের আফগানিস্তানে ফিরতে বাধা নেই: তালেবান

0

আওয়ার টাইমস্ নিউজ।
আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের তালেবান সরকারের উপ-পররাষ্ট্রমন্ত্রী শের মুহম্মদ আব্বাস স্তানাকজাই বলেছেন: আফগানিস্তান একটি স্বাধীন দেশ। তালেবান সরকার আফগান জনগণের আস্থা অর্জনের চেষ্টা করছে। এ সরকার দেশের মূল্যবোধ পরিপন্থী কোনো কাজ করবে না। এ দেশের সকল নাগরিকের তাদের মাতৃভূমিতে বসবাসের অধিকার রয়েছে। তাই, সাবেক কর্মকর্তাদের দেশে ফিরতে কোনো বাধা নেই। তবে তারা যেনো তালেবান নয়া সরকারের মন্ত্রিসভায় ঠাঁই পাওয়ার আশা না করেন।

তবে দুর্নীতিতে জড়িত সাবেক কর্মকর্তারা দেশে ফিরে এলে তাদের বিচার করা হবে না – এমন কোনো গ্যারান্টি স্তানাকজাই দেননি।

উল্লেখ্য, ১৫ই আগস্ট আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট আশরাফ গণী দেশ ছেড়ে পালিয়ে গেলে, সেদিনই কাবুল উদ্ধার করে তালেবান। এরপর তার ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহও দেশত্যাগ করেন। এছাড়া, সেকুলার সাবেক সরকারের নানাভাবে সহযোগী হাজার হাজার আফগান নাগরিক দেশ ছেড়ে পালিয়ে যান।

এদিকে, তুর্কমেনিস্তানে অনুষ্ঠিত ইকোনমিক করপোরেশন অরগানিজেশনের ১৫শ সম্মেলনে তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান বলেছেন: আফগানিস্তানে যতো দ্রুত সম্ভব – স্থায়ী শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা জরুরী। দেশটি ভয়াবহ অর্থনৈতিক ও মানবিক সংকট মোকাবিলা করছে। আমাদের সাধারণ ইচ্ছা ও লক্ষ্য হলো – সেখানে এমন একটি প্রশাসন তৈরি করা – যা দেশের সব পক্ষের প্রত্যাশা পূরণ করবে। আঙ্কারা আফগানিস্তানে স্বাস্থ্য ও শিক্ষার মতো গুরুত্বপূর্ণ খাতসহ সরকারী মৌলিক কাঠামো কার্যকর রাখার প্রচেষ্টাকে সমর্থন করে। ক্ষুধা ও দুর্ভিক্ষের শঙ্কায় থাকা আফগানিস্তানে টার্কিশ রেড ক্রিসেন্ট এবং তুরস্কের বেসরকারি সংস্থাগুলো মানবিক সহায়তা কার্যক্রম বাড়িয়েছে। সূত্র: আফগান বার্তা সংস্থা শাফাকনা ও হুররিয়াত ডেইলি নিউজ।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে