সৌউদী আরব-কাতার সমঝোতাকে মুবারকবাদ জানিয়েছে তুরস্ক!

0

আওয়ার টাইমস্ নিউজ।
তিন বছর অবরোধের পর, কাতারের সঙ্গে সউদী আরবের সংহতি ও স্থিতিশীলতার চুক্তিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে আখ্যায়িত করেছে এবং দু দেশের বিরোধ নিষ্পত্তিতে পারস্পরিক সীমান্ত খুলে দেয়ার উদ্যোগকে মুবারকবাদ জানিয়েছে তুরস্ক।

সোমবার সউদী আরব সাড়ে তিন বছর আগে আরোপ করা অবরোধ তুলে নিয়ে কাতারের সঙ্গে ফের যোগাযোগ চালু করার ঘোষণা দেয়। আর কাতারের জনগণের বিরুদ্ধে অন্যান্য নিষেধাজ্ঞাও অবিলম্বে প্রত্যাহারের আহ্বান জানিয়েছে তুরস্ক।

তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আমাদের প্রত্যাশা – পারস্পরিক সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধার ভিত্তিতে এ বিরোধের একটি পূর্ণাঙ্গ ও স্থায়ী সমাধানে পৌঁছাতে হবে।

২০১৭ সালের মাঝামাঝি সন্ত্রাসে মদদের অভিযোগ এনে কাতারের সঙ্গে কূটনৈতিক, ও বাণিজ্য সম্পর্ক ছিন্ন করাসহ ভ্রমণও বন্ধ করেছিলো সউদী আরবসহ বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিসর। তবে সন্ত্রাসের অভিযোগ বরাবরই অস্বীকার করে এসেছে কাতার।

তখন অবরোধ প্রত্যাহারে ১৩টি শর্ত জুড়ে দেয়া হয় কাতারকে। তুরস্ক ও ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করা, কাতার থেকে তুরস্কের সামরিক ঘাঁটি তুলে নেয়া এবং আল-জাজিরা টেলিভিশন বন্ধ করা ছিলো সেসব শর্তের অন্তর্গত।

তবে সউদী জোটের দাবি প্রত্যাখ্যান করে উল্টো তুরস্কের দিকে আরও বেশি ঝুঁকে পড়ে কাতার। তুরস্কও কাতারের সমর্থনে এগিয়ে আসে। সূত্র: আনাদোলু ও ডেইলি সাবাহ।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে