আপেলের আশ্চর্য পুষ্টিগুণ!

0

আওয়ার টাইমস্ নিউজ।
আমাদের সমাজে প্রচলিত প্রবাদ আছে, যে লোক প্রতিদিন একটি করে আপেল খাবে সে সারা বছর ডাক্তার থেকে দূরে থাকবে। আমাদের শরীরে অনবরত তৈরী হচ্ছে ফ্রির্যা ডিক্যালস নামক ক্ষতিকর রাসায়নিক পদার্থ যা হৃদরোগ ও ক্যান্সারের মত প্রাণঘাতী সমস্যার সৃষ্টি করছে। এই সমস্ত ক্ষতিকর উপাদান নিস্ক্রিয় করার জন্য দরকার অ্যান্টি-অক্সিডেন্টস। আপেল এমন একটি ফল যাতে রয়েছে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্টস। গবেষণায় দেখা গেছে ১৫০০ গ্রাম ভিটামিন সি- তে যে পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে তার চেয়ে অনেক বেশী পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে একটি লাল আপেলের খোসার মধ্যে। গবেষণায় আরো দেখা গেছে আপেলে প্রচুর ফেনলিক এসিড এবং ফ্লাভেনয়েডস রয়েছে যা অ্যান্টি অক্সিডেন্ট গুণাগুণসম্পন্ন।

আপেলের পুষ্টিমানঃ

১। আপেলে প্রচুর ফাইবার আছে, যা হজমের জন্য ভালো। তাই bowelপরিষ্কার রেখে, কোলন ক্যান্সার হতে দেয় না।   

২। আপেলে পেকটিন নামক ফাইবার আছে, যা সহজে তরলে মিশে যায়। এই ফাইবার অন্ত্র নালিতে cholesterolজমতে দেয় না, এবং শরীর থেকেcholesterol খরচ করে কমাতে সাহায্য করে।  

৩। আপেল হজমের জন্য উপকারী ব্যাকটেরিয়া তৈরীতে সাহায্য করে। তাই এটি হজম শক্তি বৃদ্ধি করে ও ঠিক রাখে । 

৪। আপেলে থাকা পেকটিন ও ভিটামিন-সি রক্তের সুগার ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে, ফলে হৃদপিন্ড সুস্থ থাকে,উচ্চ রক্তচাপের ঝুঁকি কমায়।

৫। দাঁত ও হাড় গঠনে এবং দন্তক্ষয় রোধে ক্যালসিয়াম অত্যন্ত দরকারী যা আপেল খেলে পাওয়া যায় ।  

৬। আপেলে রয়েছে প্রচুর জৈব এসিড যা ত্বক সুস্থ রাখে, ত্বকের সংক্রমণ রোধ করে।  

৭। আপেলের খোসাতে রয়েছে অনেক পুষ্টি উপাদান যার ক্যান্সার রোধী গুন রয়েছে। তাই খোসাসহ আপেল খাওয়া উচিত।

৮। কোষ্ঠ কাঠিন্য রোধে আপেল অত্যন্ত কার্যকরী।  

৯। অন্যান্য ফলের মত আপেলের চিনি রক্তের চিনির মাত্র বাড়িয়ে দেয় না । ফলেdiabetes এর রোগীরা নিশ্চিন্তে পরিমানমত আপেল খেতে পারেন । 

১০। আপেলে কোনো লবন নেই, তাই আপেল থেকে অতিরিক্ত লবন খাবার কোনো সম্ভাবনা নেই ।  

১১। আপেলে সামান্য ভিটামিন সিও আছে । তাই আপেল রোগ প্রতিরোধেও সাহায্য করে। তাছাড়া ভিটামিন সি তাড়াতাড়ি রোগ সারাতে সাহায্য করে। 

এতক্ষণ আমরা নিশ্চয় আপেলের অনেক গুণাগুণ সম্পর্কে জেনেছি, এবার তাহলে আসুন আমরা সুস্থ থাকতে প্রতিদিনের খাবারের রুটিনে একটি করে আপেল রাখি। 

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে