করোনা রোধে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর সহজ উপায়!

0

আওয়ার টাইমস্ নিউজ।
বিশ্বব্যাপী চলমান করোনা মহামারীর সময় প্রায় প্রতিটা মানুষই এ ঘাতক ভাইরাসের সঙ্গে যুদ্ধ করে চলেছে। তারপরেও মানুষ রেহাই পাচ্ছে না ঘাতক এই ভাইরাস থেকে। গত কিছুদিন ধরে সারাবিশ্বেই দিন করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। সংক্রমণ আটকাতে মানুষের স্বাস্থ্য সুরক্ষার কথা মাথায় রেখে বিভিন্ন দেশের সরকার তাদের দেশে লকডাউন চালু করেছে। আবার অনেকেই নিজে থেকেই ঘরবন্দি হয়ে রয়েছে। এই মহামারির সময় সুস্থ থাকার জন্য সব থেকে বড়ো অস্ত্র হচ্ছে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানো।

শুধু করোনা ভাইরাস থেকে বাঁচা নয়, অবশ্যই অন্যান্য জীবাণুর আক্রমণ থেকে বাঁচতে আমাদের সকলেরই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর দরকার। আমাদের শরীরে নানা সমস্যা দেখা দেওয়ার সাথে সাথে রোগ প্রতিরোধ ক্ষমতাগুলি কমতে শুরু করে। নানা ধরনের ক্ষতিকর জীবাণু থেকে নিজেকে বাঁচানোর জন্য কী করলে এই রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে তা হয়তো অনেকেরই অজানা। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে কী প্রয়োজন তা এই প্রতিবেদনে উল্লেখ করা হল।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য আমাদের প্রচুর পরিমাণে পানি খাওয়া দরকার। চিকিৎসকরা জানাচ্ছেন বিভিন্ন জীবাণু মূত্রের মাধ্যমে আমাদের শরীর থেকে নির্গত হয়, ফলে পানি কম খেলে সেই জীবাণুগুলো আমাদের শরীর থেকে নির্গত হতে পারেনা। যার কারণে রোগ প্রতিরোধ শক্তি কমতে থাকে।

ঘুমের ক্ষেত্রে আমরা অনেকেই নিয়ম ভেঙে থাকি। কাজের চাপ হোক কিংবা সারারাত জেগে মুভি দেখার কারণে আমাদের অনেকের ঘুমের ঘাটতি থেকেই যায়। তবে চিকিৎসকরা জানিয়েছেন, ঠিক সময়ে ঘুম এবং পর্যাপ্ত মাত্রায় ঘুম না হলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। সঠিক মাত্রায় ঘুম না হলে শরীরে থাকা বিভিন্ন জীবাণুর সঙ্গে লড়াই করা বা মোকাবেলা করা আমাদের জন্য খুব কঠিন হয়ে যায়।

করোনা মহামারির সময় দীর্ঘদিন ধরে বাড়িতে একাকীত্ব অবসর থাকার কারণে কিংবা বিভিন্ন কর্মক্ষেত্রের নানা সমস্যার কারণে মানসিক ক্ষতি দেখা দিচ্ছে অনেকের মধ্যে। মানসিক চাপ থেকেও শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে পারে বলে জানিয়েছেন চিকিৎসা বিজ্ঞানীরা। এর পাশাপাশি ক্যান্সারের মতো ভয়াবহ রোগও হতে পারে।

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হিসেবে চিহ্নিত করা হয়। ধূমপান বন্ধ করার জন্য একাধিক বিজ্ঞাপন দেওয়া হয়েছে, তবু তাতে কোন কাজ হয়নি। করোনাকালে বারবার চিকিৎসকরা ধূমপানকে এড়িয়ে চলতে বলেছেন, কারণ ধূমপান থেকে হার্টের সমস্যা দেখা দেয়, যা করোনা সময়ে বেশি ক্ষতিকর। পাশাপাশি এই ধুমপানের কারণে মানুষের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতাও দিন দিন কমতে থাকে, অতএব চলমান এ প্রাণঘাতী কারোনা ভাইরাস থেকে বাঁচতে হলে সবাইকে অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে সর্বোচ্চ সতর্কতার সাথে চলতে হবে, করোনা থেকে নিজে বাঁচুন অন্যকেও বাঁচতে সাহায্য করুন।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে