মাথা ব্যথা থেকে মুক্তি পেতে ঘরোয়া চিকিৎসা।

0

আওয়ার টাইমস্ নিউজ।
আমরা মাথা ব্যথাকে রোগ হিসেবে তেমন একটা গুরুত্ব না দিলেও এটি একটি ভীষণ যন্ত্রনার কারন। আমারা ছোট থেকে বড় প্রায় সকলেই বিভিন্ন কারণে,নানান সময় মাথাব্যথায় ভোগে থাকি! ক্লান্তি,দুশ্চিন্তা,মাইগ্রেন,ঘুমের ঘাটতি সহ ইত্যাদি কারনে মাথাব্যথা হয়ে থাকে। কিন্তু এর থেকে মুক্তি পাওয়ার জন্য বেশ কার্যকরী ঘরোয়া চিকিৎসা রয়েছে। যার মাধ্যমে প্রাকৃতিক উপায়ে অতি সহজে এই যন্ত্রণাদায়ক সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। তাহলে আসুন জেনে নেই কিভাবে আমরা এই যন্ত্রণাদায়ক ব্যথা থেকে মুক্তি পাবো।

১.আদা।
আদায় রয়েছে অ্যান্টিইনফ্লামেটরি উপাদান। যা মাথা ব্যথা কমাতে যথেষ্ট ভূমিকা রাখে। তাই যখন মাথাব্যথা শুরু হওয়ার উপক্রম হবে, তখন সামান্য আদা ছিলে নিয়ে চিবিয়ে খাওয়া শুরু করা যেতে পারে। যার মাধ্যমে মাথাব্যথার উপশম হতে পারে। আর এর পাশাপাশি যদি এক কাপ পানি ফুটিয়ে আদা ছেঁচে মধু দিয়ে চা পান করা যায়, এতেও মাথাব্যথা ভালো হয়।

২.পানি পান করা।
আপনি যদি একগ্লাস পানি পান করেন, তাহলে দু-এক মিনিটের মধ্যেই আপনার মাথাব্যথা দূর হয়ে যাবে। কারন আপনার শরীর যদি আদ্র হতে থাকে, তখন মাথাব্যথা কমতে শুরু করে।

৩.লেবু।
অতি দ্রুত মাথাব্যথা দূর করতে লেবুর রয়েছে অসাধারণ ক্ষমতা। আপনার মাথাব্যথা শুরু হলে, এক কাপ পানিতে একটি লেবুর সম্পূর্ণ রস মিশিয়ে গরম করে খেয়ে ফেলুন। এতে দ্রুত মাথাব্যথা কমে যাবে। তাছাড়া যদি এককাপ লেবু চা খেতে পারেন,তাহলে উপশমের মাত্রা আরও বেড়ে যাবে।

৪.লবঙ্গ।
লবঙ্গ গরম করে ফ্রেশ কাপড়ে পেচিয়ে ঘ্রাণ নিলেও মাথাব্যথা চলে যায়।

৫.মিষ্টিকুমড়ার বিচি।
মিষ্টিকুমড়ার বিচি অতিদ্রুত স্বল্প সময়েই মাথাব্যথা দূর করে থাকে। এক গবেষণায় জানা গেছে এতে রয়েছে অধিক পরিমাণে ম্যাগনেসিয়াম সালফেট। যা মাথাব্যথা দূর করার অনন্য কারিগর।

৬.কাঠবাদাম।
কাঠবাদামে থাকে প্রচুর পরিমানে স্যালিসিন। যা দ্রুত মাথাব্যথা কমাতে সাহায্য করে। দু-এক মুঠো কাঠবাদাম চিবিয়ে খেলেই ব্যথা কমতে পারে।

৭.পানপাতা।
প্রাকৃতিকভাবেই পানপাতায় রয়েছে মাথা দ্রুত ঠান্ডা করার কার্যকরী উপাদান। এজন্য তিন-চারটি ভালো পানপাতা ভালোভাবে ছেঁচে মোলায়েম করে কপালে লাগিয়ে রাখুন। ৩০মিনিটেই ব্যথা চলে যাবে।

৮.লবনাক্ত আপেল।
এক টুকরো আপেল নিয়ে ভালো করে লবন মিশিয়ে খেয়ে নেন। অতিদ্রুত আপনার মাথাব্যথা চলে যাবে।

৯.হাসিখুশি মন
সবচেয়ে সহজ ও কার্যকরী কাজ হল নেতিবাচক না ভেবে ইতিবাচক মনোভাব তৈরি করেন। খারাপ কিছু না ভেবে ভালো কিছু ভাবেন। দেখবেন মিনিটেই ব্যথা শেষ।

১০. পেপার মিন্ট
কপালে আর ঘাড়ে ভালো করে পেপারমিন্ট মালিশ করলে মাথাব্যথা একদম সেরে যাবে।

১১.আকুপ্রেশার।
বহুকাল ধরেই অনেকেই এই আকুপ্রেশার ব্যবহার করে আসছে৷ এতে ৩০ সেকেন্ডেই ব্যথা নিঃশেষ।
নিয়মটা হলঃ বাম হাতের বৃদ্ধাঙ্গুলি আর তর্জনীর মাঝখানের অংশ এবং ডান হাতের বৃদ্ধাঙ্গুলি আর তর্জনীর মাঝখানের অংশ, খুব সহনীয় ভাবে চাপ দিন। ভাল করে ঘুরিয়ে ফিরিয়ে ম্যাসাজ করুন। একই ভাবে উভয় হাতে ম্যাসাজ করুন। বিশেষজ্ঞগন বলেন, এতে এক মিনিটেই ব্যথা চলে যাবে।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে