আজ দেশে প্রথমবারের মতো পালিত হচ্ছে জাতীয় চা দিবস।

0

আওয়ার টাইমস্ নিউজ।
আজ শুক্রবার (০৪ জুন) জাতীয় চা দিবস। বাংলাদেশে প্রথমবারের মতো উদযাপিত হচ্ছে এ দিবসটি। এ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ বাণী দিয়েছেন। আজ দিনভর দেশের বিভিন্ন স্থানে রয়েছে চা নিয়ে নানা আয়োজন। এ বছর দিবসটির  প্রতিপাদ্য ‘মুজিব বর্ষের অঙ্গীকার, চা শিল্পের প্রসার’। 

আজ শুক্রবার সকাল থেকে ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত হচ্ছে আলোচনা সভা ও চা প্রদর্শনীর আয়োজন। এছাড়া চা উৎপাদনকারী অঞ্চল চট্টগ্রাম, সিলেট ও পঞ্চগড়ে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

গত বুধবার বাংলাদেশ চা বোর্ড আয়োজিত অনলাইন সংবাদ সম্মেলনে জানানো হয়, বাণিজ্য মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় চা বোর্ডের উদ্যোগে দিবসটি উদযাপনে নানা আয়োজন করা হয়েছে।

প্রসঙ্গত, ১৯৫৭ সালের ৪ জুন প্রথম বাঙালি হিসেবে চা বোর্ডের চেয়ারম্যান হিসেবে যোগ দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। চা বোর্ডের চেয়ারম্যান থাকাকালীন এবং স্বাধীনতার পর বাংলাদেশে চা শিল্পে বঙ্গবন্ধুর অবদানকে স্মরণীয় করে রাখতে প্রতিবছর ৪ জুন চা দিবস পালনের সিদ্ধান্ত হয়। 

সরকারি সিদ্ধান্তের প্রেক্ষিতে দেশজুড়ে আজ প্রথমবারের মতো পালিত হচ্ছে জাতীয় চা দিবস। অন্যদিকে প্রতি বছর বিশ্বজুড়ে আন্তর্জাতিক চা দিবস উদযাপিত হয় ১৫ ডিসেম্বর। 

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে