ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের গাছ কাটা বন্ধে আইনি নোটিশ!

0

আওয়ার টাইমস্ নিউজ।
বাংলাদেশের অনেক ইতিহাসের সাক্ষী ঢাকায় অবস্থিত সোহরাওয়ার্দী উদ্যান। তৎকালীন সময়ের রেসকোর্স ময়দানেই(বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) এই ময়দানেই পাকিস্তানি হানাদার বাহিনীরা আত্মসমর্পণ করেছিল বাঙালি মুক্তিযোদ্ধাদের কাছে। এবার বাংলাদেশের সেই ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানেই অনুমতিহীন অবৈধভাবে কাটা হচ্ছে শত শত গাছ।

উচ্চ আদালতের নির্দেশনা থাকা সত্ত্বেও সোহরাওয়ার্দী উদ্যানে রেস্টুরেন্ট এবং বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠান করার উদ্দেশ্যে এসব গাছ কাটা বন্ধে বাংলাদেশ সরকারের মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের প্রতি লিগ্যাল (আইনি) নোটিশ পাঠানো হয়েছে।

আজ বৃহস্পতিবার মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) চেয়ারম্যান ও সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরশদ এ নোটিশ পাঠান।

জানা গিয়েছে, এই নোটিশে মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ, গণপূর্ত বিভাগের চিফ ইঞ্জিনিয়ার মো. শামিম আখতার ও চিফ আর্কিটেক্ট অব বাংলাদেশ মীর মনজুর রহমানকে বিবাদী করা হয়েছে। এ নোটিশ পাঠানোর বিষয়ে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন আইনজীবী মনজিল মোরশদ।

নোটিশে বলা হয়, উচ্চ আদালতের রায় উপেক্ষা করে বাংলাদেশের ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের মধ্যে রেস্টুরেন্টসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান করার জন্য পরিবেশ ধ্বংস করে অনেক গাছ কেটে ফেলা হয়েছে। সে প্রেক্ষিতেই মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ, গণপূর্ত বিভাগের চিফ ইঞ্জিনিয়ার মো. শামিম আখতার এবং চিফ আর্কিটেক্ট অব বাংলাদেশ মীর মনজুর রহমানকে সোহরাওয়ার্দী উদ্যানের গাছ কাটা বন্ধে একটি মেইলের মাধ্যমে আগামী ৪৮ ঘণ্টার সময় দিয়ে নোটিশ পাঠানো হয়েছে।

এদিকে নোটিশে আরো বলা হয়েছে, এ নোটিশ হাতে পাওয়ার ৪৮ ঘণ্টার মধ্যেই এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ না করিলে অন্যথায় এর প্রতিকার চেয়ে আইনগত পদক্ষেপ গ্রহণ করা হবে বলেও জানানো হয়েছে।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে