ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে চলছে ইসলামিক বইমেলা: প্রচারণার অভাবে আশানুরূপ জমছে না!

0

আওয়ার টাইমস্ নিউজ।

স্পেশাল করেসপন্ডেন্ট: হুসাইন আহমাদ আজাদ।
বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে প্রতিবছরই বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.)-এর জন্মদিন উপলক্ষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ চত্বরে মাসব্যাপী ইসলামী বইমেলার আয়োজন হয়ে থাকে। সেই ধারাবাহিকতায় এ বছরও গত (১৮ অক্টোবর ২০২১) তারিখ থেকে ইসলামিক বই মেলার আয়োজন করেছেন বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন কতৃপক্ষ। আজ সোমবার (১ নভেম্বর) এই বই মেলার ১৩ তম দিন, এখন পর্যন্ত প্রচার প্রচারনার অভাবে আশানুরূপ সাড়া পাচ্ছেন না বলে জানিয়েছেন এই ইসলামিক বইমেলার স্টলের ব্যবসায়ীরা।

এই বিষয়ে আমরা চলমান এই বইমেলাতে অবস্থান করা নাসিরুদ্দিন (৪৫) নামের একজন স্টল ব্যবসায়ীর সাথে সরোজমিনে কথা বলেছি। তিনি জানিয়েছেন চলমান এই বইমেলার আজ ১৩ তম দিন; এখন পর্যন্ত দেশের কোন প্রিন্ট মিডিয়া অথবা টিভি চ্যানেল এই বইমেলাতে আসেননি এবং কোন রকম প্রচার প্রচারণাও চালায়নি। ফলে তারা আশানুরূপ সাড়া পাচ্ছেন না বলে জানিয়েছেন।

আমরা আরও একাধিক স্টল ব্যবসায়ীদের সাথে কথা বলেছি সবাই প্রচার প্রচারণার কমতির কথাটাই জানিয়েছেন। এরমধ্যে আতিকুর রহমান নামের একজন স্টল ব্যবসায়ী খুব দুঃখের সাথে বলেছেন, বাংলা একাডেমির বই মেলাতে যেভাবে আমাদের দেশের মিডিয়াগুলো প্রচার প্রচারণা চালায়, ঠিক একইভাবে যদি ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে হওয়া চলমান এই ইসলামিক বই মেলার প্রচার প্রচারণা চালাতো, তাহলে অবশ্যই এই ইসলামিক বইমেলাতে প্রচুর পরিমান লোকসমাগম হতো। এর কারণ হিসেবে তিনি জানিয়েছেন, ইসলামিক বই গুলোর প্রতি মানুষের আগ্রহের কোন কমতি নেই। তিনি জানান, এখন পর্যন্ত দেশের স্বনামধন্য ইসলামিক লেখকগণের ফেসবুক পেজের প্রচারণার মাধ্যমে জানতে পেরেই মোটামুটি সংখ্যক লোকোসমাগম হচ্ছে এই বই মেলাতে। এবং অনেক ক্রেতারাই জানেন না এই বইমেলার খবর। তারা ঘুড়তে এসে এই বইমেলা দেখে খুব আগ্রহের সাথে বই সংগ্রহ করে নিয়ে যাচ্ছেন। অনেক ক্রেতারাই এই বইমেলার সংবাদ মিডিয়ার মাধ্যমে জানতে না পেরে অনেক দুঃখও প্রকাশ করেছেন বলে জানিয়েছেন স্টল ব্যবসায়ী আতিকুর রহমান।

এদিকে চলমান এই ইসলামিক বইমেলার সকল ব্যবসায়ীরা ও ক্রেতারা দেশের সমস্ত সরকারি-বেসরকারি মিডিয়া গুলোর প্রতি বিশেষভাবে আবেদন করেছেন, মিডিয়াগুলো যেন এই ইসলামিক বইমেলার ব্যাপক পরিমাণ প্রচার প্রচারণা চালায়। আমাদের আওয়ার টাইমস্ নিউজ পরিবারও এই ইসলামিক বইমেলার স্টল ব্যবসায়ী ও ক্রেতাদের সাথে সুর মিলিয়ে দেশের সরকারী বেসরকারী সমস্ত প্রিন্ট মিডিয়া ও স্যাটেলাইট চ্যানেলগুলোর প্রতি সবিনয় অনুরোধ করছি, আপনারা এই ইসলামিক বই মেলার প্রচার প্রচারণার চালাবেন এবং এই প্রচার প্রচারণার ক্ষেত্রে আপনারা উল্লেখযোগ্য ভূমিকা পালন করবেন।

আজ সমাজের বেশিরভাগ তরুণ-তরুণীরা বই-পুস্তক পড়া ছেড়ে দিয়ে ইন্টারনেটের দুনিয়ায় নিজেদের মূল্যবান সময় নষ্ট করে বিভিন্ন গেমস ও পর্নোগ্রাফির মত জীবন ধ্বংসকারী জঘন্য বদ অভ্যাসে জড়িয়ে পড়ছে। ফলে সমাজে প্রতিনিয়তই বেড়ে চলছে খুন ও ধর্ষণের মতো ভয়াবহ অপরাধ! আমাদের যুবসমাজকে এই সমস্ত ভয়াবহ অপরাধ থেকে ফিরাতে হলে ইসলামিক বই-পুস্তক পড়তে উৎসাহিত করতে হবে। এইসব ইসলামিক বইপুস্তক পড়ার মাধ্যমে তরুণ-তরুণীদের মধ্যে ধর্মীয় মূল্যবোধ সৃষ্টি হবে। এবং অবশ্যই এই ধর্মীয় জ্ঞান অর্জনের মাধ্যমে তরুণ-তরুণীরা সুন্দর ও সুশৃঙ্খল জীবন ফিরে পাবেন।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে