তুরস্কের ইস্তাম্বুলে নতুন মসজিদ উদ্বোধন করলেন প্রেসিডেন্ট এরদোয়ান!

0

আওয়ার টাইমস্ নিউজ।
তুরস্কের ঐতিহাসিক শহর ইস্তাম্বুলের সর্বাধিক জনপ্রিয় তাকসিম চত্বরে নতুন একটি মাসজিদ উদ্বোধন করলেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। শুক্রবার (২৮ মে) জুমার নামাজের পর নতুন এ মসজিদটি উদ্বোধন করা হয়।

মসজিদ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, আমরা ইতোমধ্যে আমাদের মাসজিদ ইস্তাম্বুলের প্রতীকগুলোর মধ্যে আলাদা স্থান অর্জন করেছে। সেইসঙ্গে মাসজিদটি শহরের সংস্কৃতি ও শিল্পের অন্যতম গুরুত্বপূর্ণ কেন্দ্র হবে বলেও জোর দেন এরদোগান। তিনি আরো বলেন,”উপাসনালয় হওয়ার পাশাপাশি তাকসিম মসজিদ হবে ইস্তাম্বুলের অন্যতম গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক ও শৈল্পিক কেন্দ্র, যার রয়েছে ডিজিটাল গ্রন্থাগার এবং পড়াশুনার স্থান, লাউঞ্জ এবং প্রদর্শনী অঞ্চল।

তুরস্কের সরকারি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি জানিয়েছে, ইস্তাম্বুলের তাকসিম স্কয়ারে নির্মিত মসজিদটির ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয় ২০১৭ সালের ১৭ ফেব্রুয়ারি। এতে একসঙ্গে ৪ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন বলে জানিয়েছেন এ সংবাদ সংস্থাটি। সেইসঙ্গে এর রয়েছে বিশাল পার্কিং এরিয়া। পাশাপাশি এর সম্মেলন ও প্রদর্শনী হলগুলোও ব্যাপক পরিসরের।

সংবাদে আরো বলা হয়েছে, মাসজিদ কমপ্লেক্সটির বিস্তৃতি প্রায় ২ হাজার ৪৮২ বর্গমিটার বা ২৬ হাজার ৭১৬ স্কয়ার ফুট। আর নির্মিত অংশের পরিসর ১৬ হাজার ৫০০ বর্গমিটার। এ ছাড়া নামাজের জন্য রয়েছে কাঠের প্রাচীরের প্যানেল। একই সঙ্গে এতে ক্যালিগ্রাফিস্ট দাভুত বেকটাস এবং মিনিয়েটিউরিস্ট আদেম তুরান-এর কারুকর্ম সম্বলিত কুরআনের শিলালিপিও রয়েছে।

এর একটি দেয়ালে নির্মিত হয়েছে একটি 8.৫ মিটার উঁচু (প্রায় ২৮ ফুট) মিহরাব। এছাড়াও রয়েছে ৬০টি বাতি সম্বলিত ১২ মিটার ব্যাসের একটি আলোকিত ঝাড়বাতি, যা মসজিদের ৩৯ ফুট উঁচু সিলিংয়ে ঝুলছে।

তবে তুরস্ক একটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ হলেও তুরস্কের ধর্ম নিরপেক্ষ ভিত্তি থেকে সরে আসার জন্য অনেকেই প্রেসিডেন্ট এরদোয়ানের সমালোচনাও করেন। সূত্র: আনাদুলু এজেন্সি, বিবিসি নিউজ।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে