ওয়ানডে ম্যাচে যাদের রয়েছে সর্বোচ্চ ছক্কার রেকর্ড।

0

মুহাম্মাদ উজ্জ্বল খান।

দিন যতো গড়াচ্ছে ক্রিকেটে ব্যাটসম্যানদের আধিপত্য বাড়ছে। বিশেষ করে টি টোয়েন্টি আয়োজনে তাদের ঝড়ো ব্যাটিং উন্মাদনা ছড়ায় গ্যালারিতে। তবে শুধু টি টোয়েন্টি নয়, ওয়ানডে ইতিহাসেও এখন ব্যাটসম্যানদের দাপট। যেন রেকর্ডের ছড়াছড়ি। কে কাকে ছাড়িয়ে যাবে সে প্রতিযোগিতায় ব্যস্ত। ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস কিংবা দলীয় সর্বোচ্চ রানের রেকর্ডের মতো অনেক রেকর্ডই দৃশ্যমান। তবে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কা রেকর্ড আছে এমন কিছু হার্ডহিটার ব্যাটসম্যানের কথা জানবো আজ।

এক ইনিংসে সর্বোচ্চ ছক্কা হাঁকানোদের তালিকার শীর্ষ পাঁচজন:
১. ইয়ন মরগান:
এই তালিকায় সবার শীর্ষে ইংল্যান্ডের ব্যাটসম্যান ইয়ন মরগান। গেল বিশ্বকাপে এই রেকর্ড গড়েছেন তিনি। আফগানিস্তানের বিপক্ষে ঝড়ো ইনিংস খেলেন তিনি। মাত্র ৭১ বলে ১৪৮ রানের মহাকাব্যিক ইনিংস খেলেন এই ইংলিশ ব্যাটসম্যান। আফগান বোলারদের শাসন করে সে ম্যাচে তিনি ছক্কা মারেন ১৭টি। তার এই লম্বা ইনিংসের ওপর ভর করে ইংল্যান্ড গড়েছিল দলীয় ৩৯৭ রানের পাহাড়।

২. রোহিত শর্মা-ক্রিস গেইল:
এক ইনিংসে সর্বোচ্চ ছক্কা মারার তালিকার দ্বিতীয় অবস্থানে যৌথভাবে আছেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা, ক্যারিবিয় হার্ডহিটার ক্রিস গেইল এবং দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স। এক ম্যাচে তাদের সর্বোচ্চ ১৬টি করে ছক্কা মেরেছেন। ২০১৩ সালে ব্যাঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ডাবল সেঞ্চুরি করেছিলেন রোহিত শর্মা। সে ম্যাচেই গড়েন এই রেকর্ড। ১৫৮ বলে ২০৯ রানের ইনিংস খেলেন তিনি। মহাকাব্যিক এই ইনিংস খেলার পথে ১৬টি ওভার বাউন্ডারি মারেন এই ভারতীয় ব্যাটসম্যান।

এছাড়া ২০১৫ সালের ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ক্যামিও এক ইনিংস খেলেন ডি ভিলিয়ার্স। যে ম্যাচে মাত্র ৪৪ বলে ১৪৯ রান করেছিলেন এই হার্ডহিটার। যে ম্যাচে তার ব্যাটিং গড় ছিলো ৩৩৮.৬৩। ১৬ টি ছক্কা মারার পাশাপাশি ৯টি চার মেরেছিলেন তিনি। এই তালিকায় আছেন আরেক মারকুটে ব্যাটসম্যান ক্রিস গেইল। ক্যানবেরায় জিম্বাবুয়ের বিপক্ষে ২১৫ রান করার পথে ১৬টি ছক্কা মারেন তিনি।

৩. শেন ওয়াটসন:
এই তালিকায় তিন নাম্বারে আছেন অজি ব্যাটসম্যান শেন ওয়াটসন। ২০১১ সালের বাংলাদেশের বিপক্ষে ১৫ টি ছক্কা মেরেছিলেন ওয়াটসন। ৯৬ বলে ১৮৫ রানের ইনিংস খেলেছিলেন সে ম্যাচে।

৪. কোরি অ্যান্ডারসন-ক্রিস গেইল:
এক ইনিংসে সর্বোচ্চ ছক্কা মারার তালিকায় চতুর্থ স্থানে আছেন নিউজিল্যান্ডের কোরি অ্যান্ডারসন এবং ক্যারিবিয় ব্যাটসম্যান ক্রিস গেইল। ২০১৪ সালে মাত্র ৪৭ বলে ১৩১ রানের ইনিংস খেলার পথে ১৪টি ছক্কা মেরেছিলেন এই কিউই ব্যাটসম্যান। এছাড়া ২০১৯ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৯৭ বলে ১৬২ রান করেছিলেন গেইল। এই ইনিংস খেলার পথে ১৪টি ছক্কা মারেন তিনি। যা রেকর্ডের খাতায় স্থান করে নেয়।

৫. থিসারা পেরেরা:
এই তালিকার পাঁচে আছেন লঙ্কান অলরাউন্ডার থিসারা পেরেরা। নিউজিল্যান্ডের বিপক্ষে ৭৪ বলে ১৪০ রানের ইনিংস খেলার পথে রেকর্ডের খাতায় নাম লেখান এই লঙ্কান ক্রিকেটার। এই ম্যাচে ছক্কা মেরেছিলেন ১৩টি।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে