চলমান করোনা পরিস্থিতিতে বিশ্বকাপ বাছাই ম্যাচ আয়োজনে বাফুফেকে এএফসির নির্দেশনা।

0

স্টাপ রিপোর্টার।

বিশ্বব্যাপী চলমান প্রানঘাতী করোনা ভাইরাস পরিস্থিতিতে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের বিশ্বকাপ বাছাইপর্বের বাকি ম্যাচ গুলো আয়োজনের জন্য এএফসির পক্ষ থেকে দিক নির্দেশনা দেয়া হয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে।

এএফসির নীতি নির্ধারকরা স্টেডিয়ামে দর্শকদের প্রবেশ করার ক্ষেত্রে তিনটি অপশন রেখেছেন। কিন্তু কি উপায়ে ম্যাচ পরিচালনা করা হবে তা এখন পর্যন্ত নিশ্চিত করেনি বাংলাদেশ ফুটবল ফেডারেশন। এবং এছাড়াও এএফসি বাফুফেকে নির্দেশনা দিয়েছে স্টেডিয়ামকে চারটি অঞ্চলকে ভাগ করে ম্যাচ পরিচালনা করার। চলমান করোনা পরিস্থিতিতে কিভাবে বিশ্বকাপ বাছাই ম্যাচগুলো হবে‌ তারই সুস্পষ্ট নির্দেশনা দিয়েছে এএফসি।

এশিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা এএফসি নিরাপত্তার বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দর্শক শূন্য মাঠে ম্যাচ আয়োজনের নির্দেশনা দিয়েছে। কিন্তু এএফসি আরো জানিয়েছেন‌ পরিস্থিতি বিবেচনায় ফেডারেশনের কাছে সুযোগ রয়েছে নিজস্ব সিদ্ধান্ত গ্ৰহনের।

এদিকে আগামী ৮ আক্টোবর বাংলাদেশ-আফগনিস্তানের ম্যাচটি হওয়ার কথা সিলেট জেলা স্টেডিয়ামে। অন্যান্য সুযোগ-সুবিধা ও ফিফার গাইডলাইন মেনেই এই সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশন । কিন্তু সিলেটের ফুটবল ম্যাচটি বাংলাদেশের সমর্থকরা স্ব-শরীরে উপস্থিত হয়ে দেখতে পাবেন কি’না, তা নিয়ে এখন‌ পর্যন্ত কোন সুস্পষ্ট সিদ্ধান্ত নেয়নি বাফুফে।

প্রতি ম্যাচেই স্টেডিয়ামকে ভাগ করা হবে চারটি জোনে। অংশগ্রহনকারী দল) ম্যাচ অফিশিয়াল ) মিডিয়া ) ব্রডকাস্টার) টিভি ক্রুদের জন্য থাকবে ভিন্ন ভিন্ন জায়গা। এবং সম্পুর্ন স্বাস্থবিধি মেনেই প্রত্যেকেই কাজ করবেন নিজস্ব সীমানায় থেকে। এর আগেই দক্ষ কর্মীদের দ্বারা পুরো স্টেডিয়ামকে জীবানুমুক্ত করা হবে।

ফুটবল দলগুলো মাঠে প্রবেশ করার ক্ষেত্রে এবং বহির্গমনের জন্য আলাদা পথ ব্যবহার করবে। ডাগআউটে থাকা খেলোয়াড় কোচিং স্টাপ ও কর্মকর্তাদের সব সময়ই মাস্ক পরে থাকতে। ম্যাচ চলাকালীন সময়ে একে অন্যের সাথে কোন রকম হাত মিলানো বা করমর্দন করা সম্পুর্ণ নিষেধ করা হয়েছে।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে