নতুন বছরে বাংলাদেশ ক্রিকেট দলের খেলার সূচি।

0

আওয়ার টাইমস্ নিউজ।

নিজস্ব ক্রীড়া প্রতিবেদক।
সারা বিশ্বব্যাপী চলমান প্রাণঘাতী করোনাভাইরাস এর কারণে ১৯৯৭ সালে আইসিসি ট্রফি জয়ের পর এই প্রথম বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল দীর্ঘ ১১ মাস আন্তর্জাতিক ক্রিকেটাঙ্গনে ফিরতে পারেনি। করোনার প্রকোপের ফলে ক্রিকেট ময়দানে এরকম অপ্রত্যাশিত ছায়া বিরাজ করছে।

তবে আসন্ন ২০২১ বছরটিকে টাইগারদের ক্রিকেটময় বছর বলা যায়। সবকিছু ঠিক থাকলে দম ফেলানোর সময় পাবেনা টাইগাররা। হোম সিরিজ কিংবা দেশের বাইরে দুই মিলিয়ে প্রতিমাসেই থাকছে টাইগারদের সিরিজ। এশিয়া কাপ আর বিশ্বকাপ ছাড়াও বাংলাদেশ ক্রিকেট দল খেলবে ৯টি দ্বিপাক্ষিক সিরিজ। সবমিলিয়ে পুরো বছর জুড়ে ৫৬ টি ম্যাচ খেলবে টাইগাররা।

আসন্ন এক বছরে ৫টি হোম সিরিজ এবং ৪টি আ্যওয়ে সিরিজ খেলবে বাংলাদেশ দল। এর বাইরে দুটি আন্তর্জাতিক টুর্ণামেন্ট এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নেবে সাকিব,তামিম,মুশফিকরা।
বছর শুরু করবে ক্যারিবিয়ানদের সাথে হোম সিরিজ দিয়ে। উইন্ডিজের বিপক্ষে ২টি টেস্ট এবং ৩টি ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে ঘরের মাঠে।

ফেব্রুয়ারী-মার্চের দিকে নিউজিল্যান্ডে সিরিজ খেলার জন্য উড়াল দেবে টাইগাররা। নিউজিল্যান্ডে সফরে থাকবে তিনটি ওয়ানডে ম্যাচ এবং তিনটি টি-টোয়েন্টি। নিউজিল্যান্ডে সফর শেষ করেই আবার পাড়ি জমাবেন লঙ্কান সিরিজের উদ্দেশ্যে সেখানে দুটি টেস্ট এবং তিনটি ওয়ানডে খেলার কথা চলছে।

জুনের শুরুতে টাইগারদের পরবর্তী মিশন থাকবে এশিয়া কাপ। জুলাইয়ে টাইগারদের রয়েছে লম্বা সফর, উদ্দেশ্য জিম্বাবুয়ে বধ। সেখানে ২টি টেস্ট এবং ৩টি করে ওয়ানডে খেলবে বাংলাদেশ দল। দীর্ঘ জিম্বাবুয়ে সিরিজের শেষ বিশ্রাম নেওয়ার সুযোগ পাবে না টাইগাররা।
আগস্টে পরবর্তী সিরিজ রয়েছে নিউজিল্যান্ডের বিপক্ষে। ২ টি টেস্ট খেলতে নিউজিল্যান্ডের উদ্দেশ্যে দেশ ছাড়বে টাইগাররা।

সেপ্টেম্বরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রয়েছে হোম সিরিজ। তিন ম্যাচ সিরিজের টি-টোয়েন্টি খেলতে বাংলাদেশে পা রাখবেন অস্ট্রেলিয়া। অক্টোবরে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিরুদ্ধে সবুজ গালিচায় হোম সিরিজ রয়েচে সমান তিনটি করে ওয়ানডে ও টি টোয়েন্টি খেলতে বাংলাদেশে আসবে ইংলিশরা। অক্টোবরের শেষদিকে এবং নভেম্বরের শুরুতে রয়েছে আইসিসি টি টোয়েন্টি বিশ্বকাপ। সেখানে অংশ নিতে আবারো দেশ ছাড়বে টাইগার সতীর্থরা।

২টি টেস্ট এবং ৩টি টি টোয়েন্টি খেলতে নভেম্বরের মাঝামাঝি সময়ে বাংলাদেশ সফরে আসবে পাকিস্তান ক্রিকেট দল। ডিসেম্বরে টাইগারদের বছরের সর্বশেষ সফর রয়েছে নিউজিল্যান্ডের বিপক্ষে। সেই সিরিযে দুটি টেস্ট খেলার জন্য ডিসেম্বরে দেশ ছাড়বে তামিম,মুশফিকরা।
পুরো বছর জুড়ে তিন ফরম্যাটে মিলিয়ে মোট ৫৬ টি ম্যাচ খেলবে বাংলাদেশ দল। পূর্বের বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে এক বছরে এত দীর্ঘ সূচীতে বাংলাদেশ দলের খেলার নজির নেই।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে