স্পিন ঘূর্ণিতে দিশেহারা উইন্ডিজকে ৭ উইকেটে হারিয়ে সিরিজ জিতল বাংলাদেশ!

0

নিজস্ব প্রতিবেদক।
আওয়ার টাইমস্ নিউজ: অধিনায়ক হিসেবে শুরুটা দারুন হয়েছে তামিম ইকবালের। তার নেতৃত্বে এক ম্যাচ হাতে রেখেই সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২-০ ব্যবধানে এগিয়ে থেকে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করেছে বাংলাদেশ দল।

এক ম্যাচ হাতে রেখে সিরিজ নিশ্চিত করার ম্যাচে বল হাতে বিধ্বংসী হয়ে উঠেন মেহেদি মিরাজ। ২৫ রানে ৪ উইকেট। অন্যদিকে ঘরের মাঠে শততম ওয়ানডে খেলতে নামা তামিম ইকবাল তুলে নেন ফিফটি। ৫০ রানের ইনিংস খেলে জেতেন অধিনায়ক হিসেবে প্রথম সিরিজ।ক্যারিবীয়দের বিরুদ্ধে এ নিয়ে টানা তৃতীয় সিরিজ ও সার্বিকভাবে পঞ্চম ওয়ানডে সিরিজ জিতল বাংলাদেশ দল।

এর আগে টস জিতে আগে ব্যাটিং নেওয়ার সিদ্ধান্ত নেয় উইন্ডিজ দল। রৌদ্রোজ্জ্বল পরিবেশ দেখে আগে ব্যাট করে বড় স্কোরের আশায় ছিল তারা। একটি পরিবর্তন নিয়ে নামে দলটি। কিওর্ন ওটলি সুযোগ পান একাদশে। ওয়েস্ট ইন্ডিজ দল একটি পরিবর্তন হলেও বাংলাদেশ নামে অপরিবর্তিত দল নিয়ে।

বাংলাদেশের স্পিন ঘূর্ণির সামনে দাঁড়াতে পারেননি সফরকারীরা। ৪৩.৪ ওভারে অলআউট হয়ে যায় ১৪৮ রানে। জবাবে ৩৩.২ ওভারে ৩ উইকেটে ১৪৯ রান তুলে জয় পায় টাইগাররা।

জবাবে তামিমের ফিফটি ও সাকিবের ব্যাট থেকে আসে হার না মানা ৪৩ রানের ইনিংস। মুশফিক করেন অপরাজিত ৯ রান। তার আগে ওপেনার লিটন দাস ২২ এবং তিনে নেমে নাজমুল হোসাইন শান্ত ১৭ রান যোগ করেন।

শুরুটাই ভাল হয়নি ক্যারিবীয়দের। এদিনও উইন্ডিজ শিবিরে প্রথমে আঘাত হেনেছেন কাটার মাস্টার মুস্তাফিজ। পরে ওটলি প্রতিরোধ গড়লেও স্পিন আক্রমণ শুরু হতেই ধসে পরে সফরকারীদের ব্যাটিং লাইনআপ। নিয়মিত বিরতিতে উইকেট খোয়াতে থাকে তারা, মেহেদি হাসান মিরাজের অফস্পিন ও সাকিব আল হাসানের বাঁহাতি স্পিনে দিশেহারা হয়ে যায় সফরকারীরা।

ওটলি ৪৪ বলে ২ চার, ১ ছক্কায় ২৪ রান করে মিরাজের বলে সাজঘরে ফেরার পর ধস নামে ক্যারিবীয়দের ব্যাটিংয়ে। সেই ধস ঠেকিয়ে দেন রোভম্যান পাওয়েল। তিনিও ৬৬ বলে ২ চার, ১ ছক্কায় ৪১ রানে মিরাজের চতুর্থ শিকারে পরিণত হলে ৩৮ বল আগেই শেষ হয় উইন্ডিজদের ইনিংস। এনক্রুমাহ বোনার ২১ বলে ২০, আলজারি জোসেফ ২১ বলে ১৭ রান করলে ক্যারিবীয়রা ১৪৮ রান পর্যন্ত যেতে পেরেছে। টানা দুই জয়ে এক ম্যাচ হাতে রেখেই ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করল বাংলাদেশ।

সংক্ষিপ্ত স্কোর॥ ওয়েস্ট ইন্ডিজ ইনিংস- ১৪৮/১০; ৪৩.৪ ওভার (রোভম্যান ৪১, ওটলি ২৪, এনক্রুমাহ ২০, আলজারি ১৭; মিরাজ ৪/২৫, মুস্তাফিজ ২/১৫, সাকিব ২/৩০)।

বাংলাদেশ ইনিংস- ১৪৯/৩; ৩৩.২ ওভার (তামিম ৫০, সাকিব ৪৩*, লিটন ২২; রেইফার ১/১৮)।

ফল বাংলাদেশ ৭ উইকেটে জয়ী। ম্যাচ সেরা হয়েছেন মেহেদি হাসান মিরাজ।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে