২০২২ কাতার ফুটবল বিশ্বকাপের প্রস্তুতি কাজে ১০১৮ জন বাংলাদেশি শ্রমিকের মৃত্যু!

0

আওয়ার টাইমস্ নিউজ।
বিশ্বের উন্নতম ধনী দেশ ও বর্তমান এশিয়ান চ্যাম্পিয়ন ফুটবল দল আরবের দেশ কাতারে অনুষ্ঠিত হবে ২০২২ ফুটবল বিশ্বকাপ। সেই ফুটবল বিশ্বকাপের আয়োজনের পেছনে গত এক দশকে প্রাণ হারিয়েছে প্রায় সাড়ে ছয় হাজার অভিবাসী শ্রমিক! এই মৃত্যুর মিছিলে বাংলাদেশী প্রবাসী শ্রমিক আছে ১ হাজার ১৮ জন!

উন্নত এই দেশটিতে ২০২২ ফুটবল বিশ্বকাপকে ঘিরে চলমান স্টেডিয়াম সহ বিভিন্ন প্রকল্পে নির্মাণ শ্রমিক হিসেবে বাংলাদেশ,নেপাল পাকিস্তান, ভারত ও শ্রীলঙ্কার শ্রমিকরা নিয়োজিত ছিল। ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ানের দীর্ঘ এক অনুসন্ধানে কাতারে বিভিন্ন দেশের প্রবাসী শ্রমিকদের এই প্রাণহানির বিষয়টি উঠে এসেছে। এশিয়ার এই পাঁচটি দেশের সরকারি তথ্য অনুযায়ী এই প্রতিবেদন প্রকাশ করে দ্য গার্ডিয়ান।

এই প্রতিবেদনে দ্য গার্ডিয়ান লিখেছে, বাংলাদেশ সহ ওই পাঁচটি দেশের কাতারস্থ দূতাবাস ও অন্যান্য সরকারি কার্যালয় থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে, কাতারে এসব প্রকল্পের নির্মাণ কাজ করতে গিয়ে ২০১০ থেকে ২০২০ সালের মধ্যে ভারতের ২ হাজার ৭১১ জন শ্রমিকের মৃত্যু হয়েছে। ঠিক একই সময়ের মধ্যে বাংলাদেশের প্রায় ১ হাজার ১৮ জন শ্রমিকের মৃত্যু হয়েছে। এই দশ বছরে নেপালের ১ হাজার ৬৪১জন, পাকিস্তানের ৮’শ ২৪ ও শ্রীলংকার ৫’শ ৫৭ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও মৃত্যুর প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে বলে দাবি করা হয়েছে দ্যা গার্ডিয়ানের ওই প্রতিবেদনটিতে।

একটি মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে