২ মার্চ, ২০২৪, ২০ শাবান, ১৪৪৫
সর্বশেষ
বুড়োদের দল বরিশালে বিধ্বস্ত হলো গতবারের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স
কুমিল্লার দেয়া ১৫৪ রানের জয়ের লক্ষ্যে বিধ্বংসী ব্যাটিং করছে তামিম-মেহেদী মিরাজ
ত্রাণ নিতে গিয়ে পৃ’থি’বীর ই’তি’হাসে সবচেয়ে নি’কৃ’ষ্ট জাতী ই’স’রা’য়েলের হা’ম’লায় শ’তা’ধিক ফিলিস্তিনির মর্মান্তিক মৃত্যু!
লেবানন ও ইসরায়েল সীমান্তে পাল্টাপাল্টি হামলা চলছেই!
সাকিবের রংপুর’কে বিধ্বস্ত করে তামিম খাঁনের মহা প্রতিশোধ!
তীব্র ক্ষুধার যন্ত্রণায় পশুর খাদ্য খেয়ে এক ফি’লিস্তিনি শিশুর মর্মান্তিক মৃত্যু!
চট্টগ্রামকে ৭ উইকেটে বিধ্বস্ত করলো তামিমের বরিশাল
জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ৩৫ হাজার কোটি টাকা যথেষ্ট নয় বললেন জলবায়ু বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী
আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে একটি গির্জায় বন্দুকধারীদের ভয়াবহ হামলায় কমপক্ষে ১৫ জনের মৃত্যু!
ইরানে অনুষ্ঠিত বিশ্ব কুরআন প্রতিযোগিতার ৪০ বছরের ইতিহাসে এই প্রথম চ্যাম্পিয়ন হলো বাংলাদেশ

মরণব্যাধি ক্যান্সার রোগীদের জন্য সুখবর! বিশ্বে প্রথমবারের মতো ৭ মিনিটে হবে ক্যানসারের চিকিৎসা

আওয়ার টাইমস নিউজ।

আন্তর্জাতিক ডেস্ক: মরণব্যাধি ক্যান্সার রোগীদের জন্য সুখবর নিয়ে এলো ইংল্যান্ডের ন্যাশনাল হেলথ সার্ভিস এর চিকিৎসকগণ।

জানা গিয়েছে,তারা ক্যান্সার রোগীদেরকে সারিয়ে তুলতে এমন একটি ইনজেকশন চালু করতে চলেছে, যা দেশটির শত শত ক্যানসার রোগীকে নতুন করে বাঁচার আশার আলো দেখাচ্ছে । মরণব্যাধি এ ক্যানসার চিকিৎসার সময় তিন চতুর্থাংশ পর্যন্ত কমিয়ে আনতে পারে এ ইনজেকশনটি।

বিশ্বে এ সর্বপ্রথম ব্রিটেনেই ক্যান্সারের জীবাণু ধ্বংস করতে এই ইনজেকশন চালু হতে যাচ্ছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বার্তা সংস্থা রয়টার্স।

ব্রিটিশ মেডিসিনস অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি থেকে অনুমোদন পাওয়ার পর ইংল্যান্ডের ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) জানিয়েছে, ইমিউনোথেরাপির মাধ্যমে চিকিৎসা করা শত শত ক্যানসার রোগীদের এখন অ্যাটেজোলিজুমাবের ইনজেকশন দেওয়া হবে। চিকিৎসা জানিয়েছেন, এই ইনজেকশন সাধারণত ক্যান্সার রোগীদের ত্বকের নিচে দেওয়া হয়।

অ্যাটেজোলিজুমাব ইনজেকশনটিকে টেসেন্ট্রিকও বলা হয়। এটি একটি মনোক্লোনাল অ্যান্টিবডি ওষুধ, যা ক্যানসার রোগীদের শরীরের ইমিউনিটি শক্তিশালী করতে সাহায্য করে। এই ওষুধ রোগীদের শিরায় দেওয়া হয়। একটি ড্রিপের মাধ্যমে সরাসরি রোগীর শিরায় পৌঁছে যায় ওষুধ। ব্রিটিশ এনএইএস-এর মতে, এত দিন শিরার মাধ্যমে রোগীর দেহে ওষুধ পৌঁছানোর ক্ষেত্রে প্রায় ৩০ মিনিট থেকে এক ঘণ্টা পর্যন্ত সময় লাগতো। অনেক রোগীর ক্ষেত্রে আবার বেশি সময়ও লেগে যায়। তবে নতুন পদ্ধতিতে এখন এই ওষুধ শিরার পরিবর্তে ত্বকের নিচে ইনজেক্ট করা হবে। এই নতুন ভ্যাকসিন মাত্র সাত মিনিটেই সেই কাজ করে দেবে।

যুক্তরাজ্যের ওয়েস্ট সাফোল্ক এনএইচএস ফাউন্ডেশন ট্রাস্ট হাসপাতালের কনসালট্যান্ট অনকোলজিস্ট (ক্যানসার বিশেষজ্ঞ) ড. আলেকজান্ডার মার্টিন বলেছেন, এই ইনজেকশনটি শুধু রোগীদের জন্যই সুবিধাজনক নয় আমরাও সারা দিনে আরও বেশি সংখ্যক রোগীর চিকিৎসা দিতে পারব।

এদিকে বৃটেনের চিকিৎসকরা জানিয়েছে, ইতিমধ্যেই দেশটির হাজার হাজার ক্যান্সার রোগী অ্যাটেজোলিজুমাবের চিকিৎসা সেবার মাধ্যমে আশানুরূপ আউপকৃত হয়েছেন, এই চিকিৎসায় ক্যানসার ফিরে আসার ঝুঁকি অনেকটাই কমে যাবে বলে জানিয়েছেন চিকিৎসকরা। অ্যাটেজোলিজুমাব একটি ইমিউনোথেরাপি ওষুধ, যা রোগীর দেহে ক্যান্সারের কোষ খুঁজে বের করে এবং তা ধ্বংস করতে সক্ষম।

শেয়ার করুনঃ

সর্বশেষ

ফেসবুক পেজ

বিজ্ঞাপন

আর্কাইভ

Archive Calendar
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
© ২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত